খরতাপে এক পশলা বৃষ্টিতে স্বস্তির ছোঁয়া

সারা দিন প্রচণ্ড দাপদাহের পর বিকালের এক পশলা বৃষ্টি কিছুটা হলেও স্বস্তি এনে দিয়েছে গরমে হাঁসফাঁস করা নগরবাসীর জীবনে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2018, 03:06 PM
Updated : 20 July 2018, 03:06 PM

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শুক্রবার ঢাকায় ৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এসময় মহানগরীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস।

মধ্য বর্ষায় তাপদাহ বয়ে যাচ্ছে রাজধানীসহ দেশের বিস্তীর্ণ অঞ্চলে। বৃহস্পতিবার বছরের উষ্ণতম দিন কেটেছে মহানগরে।

শুক্রবার ময়মনসিংহ, চাঁদপুর, রাজশাহী ও বগুড়া অঞ্চলসহ রংপুর ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যায়। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সৈয়দপুরে ৩৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের সতর্কবার্তায় বলা হয়েছে, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় বিরাজ করছে।

“শনিবার রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

“এতে বিরাজমান তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। দিন ও রাতের তাপমাত্রা (২-৩) ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।”

আবহাওয়ার সতর্কবার্তা

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বিডিনিউজ টোয়েন্টিফোর বলেন, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

“এটি ঘণীভূত হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে।”

উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়ার শঙ্কায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমূদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।