তাজউদ্দীনকে নিয়ে মেয়ের লেখা বইয়ের মোড়ক উন্মোচন

স্বাধীন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদকে নিয়ে তার মেয়ে মাহজাবিন আহমদ মিমির লেখা প্রবন্ধ সংকলন ‘যে সময়কে ধরতে চেয়েছি’র মোড়ক উন্মোচন হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2018, 08:29 PM
Updated : 10 Feb 2018, 08:29 PM

শনিবার রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে এ অনুষ্ঠান হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, “একজন মানুষ (তাজউদ্দীন আহমদ) যিনি আমাদের দেশকে স্বাধীন করলেন, তিনি কারাগারের অভ্যন্তরে হত্যাকাণ্ডের শিকার হলেন। এ ঘটনা জাতি হিসেবে আমাদের জন্য যে কতটা লজ্জা, অপমান ও দুঃখের তা বলে বোঝানো সম্ভব নয়।”

“বর্তমান প্রজন্মকে তার (তাজউদ্দীন আহমদ) সাথে সংযুক্ত করতে হবে। যে শিশুটি ২০১৮ সালে জন্ম নিলো সেই শিশুটির সাথেও তাজউদ্দীন আহমদকে সংযুক্ত করতে হবে, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে জানাতে হবে।”

সরকার বদলের সঙ্গে ইতিহাসের বিকৃতি চরম লজ্জার বলে মন্তব্য করেন তিনি।

“আমাদের নতুন প্রজন্ম যেন বিকৃত ইতিহাস জেনে বড় না হয়, সেদিকে লক্ষ রাখার দায়িত্ব আমাদের সবার,” বলেন আরেফিন সিদ্দিক।

তাজউদ্দীন আহমদের ব্যক্তি ও কর্মজীবন নিয়ে লেখার জন্য লেখকদের প্রতি আহ্বান জানান বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

তিনি বলেন, “তাজউদ্দীন আহমদের জীবনী লেখার সময় হয়ে গেছে। বাংলা একাডেমিতে আমরা বৈঠক করে সিদ্ধান্ত নিয়েছি তাকে নিয়ে একটি জীবনীগ্রন্থ বের করব, এখন লেখক ঠিক করছি। জীবনী বের করার উদ্দেশ্য হল তার জীবনের তথ্য ও ঘটনাগুলো যেন হারিয়ে না যায় এবং ভবিষ্যতে তাকে নিয়ে কাজ করতে আগ্রহীরা যাতে সব সঠিক তথ্য জানাতে পারেন।”

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহাম্মদ জাফর ইকবাল ও ডা. নুজহাত চৌধুরী।

অনুষ্ঠানে মাহজাবিন আহমদ মিমি সম্পাদিত তাজউদ্দীন আহমদকে নিয়ে লেখা গ্রন্থ ‘অন্য আলোয় তাজউদ্দীন আহমদ’র মোড়ক উন্মোচন হয়।