বৃষ্টিতে কমেছে ‘গরমের রেশ’, বজ্রবৃষ্টির আভাস

চৈত্রের প্রথম দিনে ঢাকায় দুই মিলিমিটার এবং সিলেটে দেশের সর্বোচ্চ পাঁচ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2023, 02:11 PM
Updated : 15 March 2023, 02:11 PM

চৈত্রের প্রথম দিন সকালে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় হালকা বৃষ্টি ও দমকা হাওয়ায় গরমের রেশ কিছুটা কমেছে।

বুধবার সকাল থেকে দেশের প্রায় সর্বত্র আকাশ ছিল মেঘলা। অস্থায়ী দমকা হাওয়ার সঙ্গে ঢাকায়ও হালকা বৃষ্টি হয়েছে। আর সামনের কয়েক দিন বজ্রবৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অফিস।

এদিন রাজশাহীতে দেশের সর্বোচ্চ ৩৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ সময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

চট্টগ্রামের সীতাকুণ্ড, রাঙামাটি, কক্সবাজার, বান্দরবান, সিলেট জেলায় ফাল্গুনের শেষ তিন দিন মৃদু তাপপ্রবাহ বয়ে যায়। এ সময় সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসে উঠেছিল। ঢাকায় ছিল ৩৪ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, বুধবার ঢাকায় দুই মিলিমিটার ও দেশের সর্বোচ্চ সিলেটে ২২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

তিনি বলেন, “এখন মৃদু তাপপ্রবাহ কেটে গেছে। ঝড়ো হাওয়া ও বজ্রবৃষ্টির আভাস রয়েছে কয়েকদিন। আগামী ২৪ ঘণ্টায় ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।”

এ আবহাওয়াবিদ জানান, দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

মার্চ মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, চলতি মাসে দুই থেকে তিন দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা অথবা মাঝারি ধরনের এবং একদিন তীব্র কালবৈশাখী বয়ে যাওয়ার শঙ্কা রয়েছে। মাসের শেষে পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপর দিয়ে ২/৩টি মৃদু অথবা মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

গত বছর গরমের মৌসুমে ২১ এপ্রিল রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ৪১.২ ডিগ্রি সেলসিয়াসে উঠেছিল।