৬ দিনেও সার্ভারের নিয়ন্ত্রণ পায়নি বিমান, কাজ চলছে ‘বিকল্প উপায়ে’

“কোনো পেনড্রাইভ বা কোনো ফাইল থেকে ঢুকে গেল কি না, সেটাও দেখার বিষয় রয়েছে,” বলছেন বিমানের এমডি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2023, 10:27 AM
Updated : 23 March 2023, 10:27 AM

র‌্যানসমওয়্যারের মাধ্যমে হ্যাকারের নিয়ন্ত্রণে চলে যাওয়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ই-মেইল সার্ভার ছয়দিনেও উদ্ধার করা যায়নি; ফলে ‘বিকল্প ব্যবস্থায়’ বিমানের অপারেশনাল ই-মেইল চালু রেখে কাজ চালানোর কথা জানিয়েছে সংস্থাটি।

বিমানের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক তাহেরা খন্দকারের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার বলা হয়, “শনিবার বিমানের কিছু সংখ্যক কম্পিউটার ও সার্ভার ম্যালওয়্যার আক্রান্ত হলে সেদিন সঙ্গে সঙ্গে সন্দেহজনক সার্ভার বিচ্ছিন্ন করে ই-মেইল সার্ভিস বন্ধ করা হয়।

“এখন বিকল্প ব্যবস্থায় বিমানের অপারেশনাল কার্যক্রমের সঙ্গে সম্পর্কযুক্ত ই-মেইল আইডিগুলো মাইক্রোসফট ক্লাউড সার্ভিসের মাধ্যমে চালু আছে।”

র‌্যানসমওয়্যার হল বিশেষ এক ধরনের ম্যালওয়ার যা কম্পিউটার বা সার্ভারের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে। তখন সেই সার্ভারে ঢুকতে গেলে কিংবা ফাইল খুলতে গেলে মুক্তিপণ দাবি করে হ্যাকাররা।

বিমান কর্মকর্তারা জানান, সার্ভার হ্যাকারের কব্জায় চলে যাওয়ায় শুক্রবার থেকে বিমানের নিজেদের মেইল থেকে অভ্যন্তরীণ ও বৈদেশিক যোগাযোগগুলো বন্ধ রয়েছে। সার্ভার উদ্ধার না হওয়ায় ইমেইল যোগাযোগের তথ্যগুলো ফাঁস হয়ে যাওয়ার ঝুঁকিও রয়েছে। বিমানের অভ্যন্তরীণ কেনাকাটা, শিডিউল, বিলিং ইত্যাদি বিষয়ে ইমেইলে যোগাযোগ করে থাকেন কর্মকর্তারা।

বিমানের এমডি শফিউল আজিম অবশ্য মনে করেন, এটা হ্যাকারদের কাজ নাও হতে পারে।

বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “আমার মনে হয় না এটা হ্যাকিং। কোনো পেনড্রাইভ বা কোনো ফাইল থেকে ঢুকে গেল কি না, সেটাও দেখার বিষয় রয়েছে। তবে এই ম্যালওয়্যার ফায়ার ওয়াল পর্যন্ত যেতে পারে নাই।”

তিনি বলেন, “সরকারের ডিজিটাল সিকিউরিটি এজেন্সি থেকে টিম এসে একবার দেখে গেছে। তারাই এটা দেখবে। আমরা আদারওয়াইজ এখানে কিছু করতে পারব না। যে অবস্থায় ছিল সেই অবস্থাতেই রাখতে হবে।

“শুধু মেইল সার্ভার আক্রান্ত হয়েছে। বাকি তথ্য ঠিক আছে। আমাদের অপারেশনাল ই-মেইল আমরা রিকভার করেছি। আমাদের তো অনেকগুলো ইমেইল আছে। সবগুলো তো আর সমান গুরুত্বপূর্ণ নয়। গুরুত্বপূর্ণগুলো আমরা রিকভার করে কাজ করছি।”

তাহলে এখন ইমেইল সার্ভার ব্যবহার করা যাচ্ছে? এ প্রশ্নে এমডি বলেন, “পুরোপুরি না, লিমিটেড।”

বিমানের সার্ভার হ্যাকিং তদন্তে একটি কমিটিও গঠন করার কথা বুধবার জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

হ্যাকারদের আক্রমণের ফলে কোনো তথ্য ফাঁস হয়ে গেছে কিনা, সেই প্রশ্নে তিনি বলেছিলেন, “এখনো বিষয়গুলো সেভাবে জানা যায়নি।”

আরও পড়ুন-

Also Read: বিমানের ই-মেইল সার্ভার ৫ দিন ধরে হ্যাকারের দখলে, তদন্তে কমিটি