বিএসএমএমইউ উপাচার্যের মেয়াদ ৪ বছর হচ্ছে

“ভাইস চ্যান্সেলর বলা যাবে না; উপাচার্য, উপ উপাচার্য বলতে হবে,” আইন সংশোধনের খসড়ায় প্রস্তাব করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2023, 01:45 PM
Updated : 27 Feb 2023, 01:45 PM

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের মেয়াদ তিন থেকে বাড়িয়ে চার বছর করার আইনের খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে সরকার।

সোমবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয় বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের সামনে সভার বিস্তারিত তুলে ধরেন।

সভায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (সংশোধন) আইন ২০২৩ এর খসড়া অনুমোদন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, বর্তমানে এ বিশ্ববিদ্যালয় উপাচার্য ও উপ উপাচার্যের মেয়াদকাল তিন বছর আছে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো এখানেও চার বছর করার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

“এছাড়া ইউজিসির মাধ্যমে সকল বিশ্ববিদ্যালয় একটি কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল করার কথা। এটি এই আইনের মাধ্যমে অন্তর্ভুক্ত করার ব্যবস্থা করা হয়েছে।”

একই সঙ্গে সিন্ডিকেট মেম্বার চারজন বাড়ানোর প্রস্তাব অনুমোদন করা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “সিন্ডিকেট মেম্বার ২৭জন ছিল, এখন ৩১ জন করা হয়েছে। আগে তিনজন সংসদ সদস্য ছিলেন এখানে, একজন বাড়িয়ে একজন নারী সংরক্ষিত আসনের সদস্যও থাকবেন। আগে স্বাস্থ্যের ডিজি ছিলেন, এখন স্বাস্থ্য প্রকৌশলের ডিজিও থাকবেন। ইউজিসির একজন পূর্ণকালীন সদস্যকে অন্তর্ভুক্ত করা হয়েছে।”

নতুন মেডিকেল কলেজ হলে তা পাবলিক বিশ্ববিদ্যালয়ের আওতাধীন হবে না জানিয়ে মন্ত্রিপরিসদ সচিব বলেন, “যে মেডিকেল কলেজগুলো পুরানোভাবে যেভাবে আছে, পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে সেভাবেই থাকবে। নতুন কোনো মেডিকেল কলেজ করলে সেটা ওই এলাকার মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আন্ডারে চলে আসবে।”

খসড়ায় আরেকটি প্রস্তাব অনুমোদনের কথা জানিয়ে তিনি বলেন, “ভাইস চ্যান্সেলর বলা যাবে না; উপাচার্য, উপ উপাচার্য বলতে হবে।”