জন্ম নিবন্ধন জালিয়াতি: ডিএনসিসির একজন চাকরিচ্যুত, আরেকজন বরখাস্ত

উজবেকিস্তানে জন্মগ্রহণকারী রাশিয়ান বংশোদ্ভুত পিতামাতার এক সন্তানকে জন্ম নিবন্ধন দিতে জালিয়াতির প্রমাণ পেয়েছে ঢাকা উত্তর সিটি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2023, 04:48 PM
Updated : 23 Feb 2023, 04:48 PM

স্বাক্ষর জাল এবং জন্ম নিবন্ধন পাওয়ার যোগ্য না হলেও জালিয়াতির মাধ্যমে একজনকে নিবন্ধন করিয়ে দেওয়ার দায়ে এক নিবন্ধন সহকারীকে চাকরিচ্যুত এবং তার সুপারভাইজার এক সহকারী স্বাস্থ্য কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

বৃহস্পতিবার জন্ম ও মৃত্যু নিবন্ধন শাখার নিবন্ধন সহকারী মাফরুজা সুলতানা এবং সহকারী স্বাস্থ্য কর্মকর্তা ডা. আজিজুন নেছার বিরুদ্ধে পৃথক আদেশে এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মো. মকবুল হোসাইন।

এ দুই কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম এ শাস্তিমূলক ব্যবস্থার আদেশ দিয়েছেন বলে জানিয়েছেন জনসংযোগ কর্মকর্তা

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “জন্ম নিবন্ধন জালিয়াতির কারণে তাদের দুইজনের বিরুদ্ধে এই ব্যবস্থা নিয়েছেন মেয়র মহোদয়।”

ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিকের স্বাক্ষর করা এক অফিস আদেশে বলা হয়, ডিএনসিসির অঞ্চল ৩ এর অতিরিক্ত দায়িত্ব অঞ্চল ৯ এর সহকারী স্বাস্থ্য কর্মকর্তা ডা. আজিজুন নেছাকে ঢাকা উত্তর সিটি করপোরেশন কর্মচারীর চাকরি বিধিমালা অনুযায়ী দায়িত্ব পালনে অবহেলা ও অদক্ষতার অভিযোগে সাময়িক বরখাস্ত করা হল।

তিনি চাকরিচ্যুত মাফরুজার সুপারভাইজার ছিলেন।

আরেকটি আদেশে বলা হয়েছে, মাফরুজা অঞ্চল ৩ এবং অঞ্চল ৯ এর অতিরিক্ত দায়িত্ব পালনের সময় উজবেকিস্তানে জন্মগ্রহণকারী রাশিয়ান বংশোদ্ভুত পিতামাতার সন্তান এলিনা তৌহিদের জন্ম নিবন্ধন দেন।

এছাড়া তার বিরুদ্ধে স্বাক্ষর জাল করে জন্ম নিবন্ধন দেওয়া, যারা আইনগতভাবে জন্ম নিবন্ধন পাওয়ার যোগ্য নন তাদেরও জন্মনিবন্ধন দেওয়ার অভিযোগ রয়েছে।

অফিস আদেশে বলা হয়েছে, ওই কর্মকর্তাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। তিনি যে জবাব দিয়েছেন তা সন্তোষজনক নয়। এ কারণে তাকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।