চলছে তালিকা ধরে বই কেনা

সন্ধ্যার পর মেলার লিটলম্যাগ চত্বরে গিয়ে দেখা যায় গান-আড্ডায় মেতেছেন কয়েকজন তরুণ।

পাভেল রহমানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2024, 06:22 PM
Updated : 27 Feb 2024, 06:22 PM

আড্ডা-গান আর পছন্দের বই কেনার ব্যস্ততায় মঙ্গলবার কেটেছে একুশে বইমেলায়।

বিকেল থেকে মেলায় লোক সমাগম কম হলেও যারা এসেছিলেন, তাদের বেশিরভাগই বই কিনেছেন। লোকজনের হাতে হাতে দেখা গেছে বইয়ের ব্যাগ।

বিভিন্ন প্রকাশনা প্রতিষ্ঠানের বিক্রয়কর্মীরা জানান, এদিন মেলায় বই বিক্রি ভালো হয়েছে। প্রকাশকরা জানান, মেলায় সাধারণত শেষের দিনগুলোতে লোকজন আসেন এবং তালিকা ধরে পছন্দের বই কেনেন।

ধানমন্ডি থেকে আসা মোখলেছ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “রাজশাহী থেকে আমার মামা ফোন করে কিছু বইয়ের লিস্ট দিয়েছেন। উনার জন্য বই কিনতে এসেছি। আমার জন্যও পছন্দের কয়েকটি কিনব।”

মঙ্গলবার ছিল বইমেলার ২৭তম দিন।

সন্ধ্যার পর মেলার লিটলম্যাগ চত্বরে গিয়ে দেখা যায় গান-আড্ডায় মেতেছেন কয়েকজন তরুণ। তাদের মধ্যে গিটার বাজিয়ে গান করছিলেন নাবিল, রাতুল, হারুণ ও আবিষ্কার। পাশেই ছিলেন মগ্নপাঠ স্টলের বিক্রয় ব্যবস্থাপক প্রাপ্তি।

আবিষ্কার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা এখানে এসেই পরিচিত হয়েছি। এরপর গান-আড্ডায় মেতেছি।”

প্রাপ্তি বলেন, “মেলার প্রথমদিন থেকে প্রতিদিনই আসি। আজকে বেশ ভালো লাগছে। লিটলম্যাগ চত্বর তো এমন গান-আড্ডায় মুখর থাকা উচিত।”

রাত ৯টার দিকে মেলার তথকেন্দ্র থেকে মাইকে ঘোষণা দিয়ে জানানো হয়, প্রধানমন্ত্রীর বিশেষ অনুমোদনের প্রেক্ষিতে বইমেলার সময় আরও দুইদিন বাড়ানো হয়েছে। শনিবার পর্যন্ত চলবে মেলা।

মেলার জনসংযোগ বিভাগ জানিয়েছে, মঙ্গলবার মেলার তথ্যকেন্দ্রে নতুন বই এসেছে ৯৫টি। এতে মোট বইয়ের সংখ্যা দাঁড়াল ৩ হাজার ১৭৬টি।

‘লেখক বলছি’ অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন কথাসাহিত্যিক ও সাংবাদিক রেজানুর রহমান, শিশুসাহিত্যিক মানজুর মুহাম্মদ, কবি রণক মুহম্মদ রফিক এবং গবেষক অমল গাইন।

‘বই-সংলাপ ও রিকশাচিত্র প্রদর্শন’ মঞ্চে বিকেল ৫টায় বাংলা একাডেমি লেখক পর্ষদের উদ্যোগে সাহিত্য অধিবেশন অনুষ্ঠিত হয়।   

মূল মঞ্চ

বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ: সেলিম আল দীন’ শীর্ষক আলোচনা। প্রবন্ধ উপস্থাপন করেন লুৎফর রহমান। আলোচনায় অংশ নেন করেন রশীদ হারুন এবং জাহিদ রিপন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাট্যজন নাসিরউদ্দিন ইউসুফ।

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি রওশন ঝুনু, হাসনাইন সাজ্জাদী, মাহী ফ্লোরা এবং মোস্তাফিজুর রহমান।

আবৃত্তি পরিবেশন করেন পারভেজ চৌধুরী, কুমার লাভলু, নাজমুল আহসান এবং মুজাহিদুল ইসলাম।

এছাড়া ছিল সালাউদ্দিন বাদলের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘আওয়ামী শিল্পীগোষ্ঠী’, মোশাররফ হোসেনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘দৃষ্টি’, মোস্তাফিজুর রহমানের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘ভাওয়াইয়া অঙ্গন’ এবং মৈত্রী সরকারের পরিচালনায় নৃত্যসংগঠন ‘স্বপ্নবিকাশ কলা কেন্দ্র’-এর পরিবেশনা।

সংগীত পরিবেশন করেন লিলি ইসলাম, ফাহিম হোসেন চৌধুরী, চঞ্চল খান, অণিমা রায়, কামাল আহমেদ, আশরাফ মাহমুদ, সালমা চৌধুরী, মীরা মÐল, ঝুমা খন্দকার, শেলী চন্দ, ইরাবতী মন্ডল এবং সেলিনা আলম। যন্ত্রাণুষঙ্গে ছিলেন গৌতম মজুমদার (তবলা), রবিন্স চৌধুরী (কী-বোর্ড), গাজী আবদুল হাকিম (বাঁশি), নাজমুল আলম খান (মন্দিরা) এবং রিচার্ড (গীটার)।

বুধবার যা থাকবে

বুধবার বইমেলার ২৮তম দিন। বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘স্মরণ: মুনীর চৌধুরী’ এবং ‘স্মরণ: হুমায়ুন আজাদ’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন যথাক্রমে ফিরোজা ইয়াসমীন এবং হাকিম আরিফ।

আলোচনায় অংশ নেবেন করবেন আবদুস সেলিম, ইউসুফ হাসান অর্ক, ওসমান গনি এবং মৌলি আজাদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ফেরদৌসী মজুমদার।