ধৈর্যচ্যুতি হতে পারে, তারপরও সেবা দিতে হবে: ডিএমপি কমিশনার

পুলিশী সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছাতে বিট ও কমিউনিটি পুলিশিং ব্যবস্থাকে আরো বেগবান করার ওপর জোর দেন তিনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2023, 11:19 AM
Updated : 28 Nov 2023, 11:19 AM

পুলিশ সদস্যদের ধৈর্য ধরে মানুষের সেবা নিশ্চিতের আহ্বান জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।  

মঙ্গলবার সকালে রাজারবাগ বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে মাসিক অপরাধ পর্যালোচনা সভায় তিনি বলেন, “মহানগরবাসীর সুরক্ষা নিশ্চিত করতে গিয়ে পুলিশ সদস্যদের দিনরাত পরিশ্রম করে দায়িত্ব পালন করতে হয়।

“অনেক সময় ধৈর্যচ্যুতি হতে পারে, তারপরও ধৈর্য ধরে জনগণবে সেবা দিয়ে যেতে হবে।”

“থানায় আগত সেবাপ্রার্থীদের দ্রুততম সময়ে সেবা প্রদান করতে হবে। মানুষ পুলিশের সেবা পেতে প্রথমে থানায় আসে আর থানাকে মানুষের সেবাপ্রাপ্তির প্রথম ভরসাস্থল হিসেবে গড়ে তুলতে চাই,” বলেন ঢাকার পুলিশ প্রধান।

পুলিশী সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছাতে বিট ও কমিউনিটি পুলিশিং ব্যবস্থাকে আরো বেগবান করার ওপর জোর দেন তিনি।

পুলিশ সদস্যদের কঠোরভাবে শৃঙ্খলা মেনে চলার তিনি বলেন, “ডিএমপির প্রত্যেক সদস্যকে শতভাগ ডিসিপ্লিন মেনে চলতে হবে। জনসাধারণের সাথে সৌজন্যমূলক আচরণ করতে হবে। কেউ অপরাধ করলে তার ব্যক্তিগত দায় ডিএমপি নেবে না।”

ডিএমপি কমিশনার বলেন, “যানজট নিরসনে ট্রাফিক ব্যবস্থার উপর বিশেষ নজর দিতে হবে। ট্রাফিক ব্যবস্থা উন্নয়নে ইতোমধ্যে ট্রাফিক বিভাগের অফিসারদের সাথে কথা বলে নির্দেশনা দেওয়া হয়েছে।  ট্রাফিকের সিনিয়র অফিসারদের রাস্তায় থেকে দায়িত্ব পালন করতে হবে। পরিস্থিতি যেমনই হোক সাধারণ মানুষের পাশে থেকে সার্বক্ষণিক কাজ করতে হবে।”

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার, খ. মহিদ উদ্দিন, মহা. আশরাফুজ্জামান, মো. মুনিবুর রহমান, মো. আসাদুজ্জামান ও মোহাম্মদ হারুন অর রশীদসহ বিভিন্ন পদমর্যাদার পুলিশ কর্মকর্তা উপস্থিত ছিলেন।