রেলের অব্যবস্থাপনা: সহজ ডটকমের জরিমানা হাই কোর্টে স্থগিত

সহজ ডটকমকে করা দুই লাখ টাকা জরিমানার সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুলও দিয়েছে হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2022, 09:05 AM
Updated : 31 July 2022, 09:05 AM

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনির অভিযোগের ভিত্তিতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ট্রেনের টিকেট বিক্রির দায়িত্বপ্রাপ্ত কোম্পানি সহজ ডটকমকে দুই লাখ টাকা জরিমানার যে আদেশ দিয়েছিল, তা স্থগিত করেছে হাই কোর্ট।

এ বিষয়ে এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রোববার বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাই কোর্ট বেঞ্চ দুই সপ্তাহের জন্য জরিমানা স্থগিত করে রুল জারি করে।

গত ২০ জুলাই সহজ ডটকমকে করা দুই লাখ টাকা জরিমানার সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয়েছে রুলে।

বাণিজ্য সচিব, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক ও মহিউদ্দিন রনিসহ সংশ্লিষ্টদের দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তানজিব উল আলম, আর রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার। অপরদিকে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পক্ষে ছিলেন আইনজীবী তাপস কান্তি বল।

আইনজীবী তাপস কান্তি বল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ওই দুই লাখ টাকা জরিমানার আদেশ স্থগিত করে আদেশ দিয়েছে আদালত। আগামী ১৩তম কার্যদিবসে রুলের বিষয়ে পরবর্তী শুনানির জন্য দিন রেখেছে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পক্ষে আমরা আগামী দুই সপ্তাহের মধ্যেই রুলের জবাব দেব।”

এর আগে গত ২৬ জুলাই ওই জরিমানার আদেশ চ্যালেঞ্জ করে সহজ ডটকমের পক্ষে আইনজীবী কাজী এরশাদুল আলম এ রিট করেন।

রেলওয়ের অব্যবস্থাপনার প্রতিবাদ জানিয়ে ছয় দফা দাবিতে গত ৭ জুলাই থেকে কমলাপুর টিকেট কাউন্টারের সামনে অবস্থান কর্মসূচি পালন করে আসছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মহিউদ্দিন রনি।

তার ভাষ্য, ১৩ জুন বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট থেকে ঢাকা-রাজশাহী রুটের ট্রেনের টিকেট কেনার চেষ্টা করেন তিনি। তার বিকাশ অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হলেও ট্রেনের কোনো আসন তিনি পাননি।

Also Read: রেলে অব্যবস্থাপনা: ৬ দাবিতে রনির পদযাত্রা, স্মারকিলিপি

Also Read: রেলে অব্যবস্থাপনা: বৈঠকের পর কর্মসূচি স্থগিত করলেন রনি

Also Read: ট্রেনের টিকেট: রনির অভিযোগে সহজকে ২ লাখ টাকা জরিমানা

পরে কমলাপুর রেলস্টেশনের সার্ভার কক্ষে অভিযোগ জানালে সেখান থেকে তাকে ‘সিস্টেম ফল’ করার কথা বলা হয় এবং ১৫ দিনের মধ্যে টাকা না পেলে আবার যেতে বলা হয়৷

কিন্তু তখনই তার বুকিং করা ৬৮০ টাকার আসনটি স্টেশনের কম্পিউটার অপারেটর আরেক যাত্রীর কাছে ১ হাজার ২০০ টাকায় বিক্রি করেন বলে অভিযোগ রনির।

রনির অভিযোগের প্রেক্ষিতে গত ২০ জুলাই শুনানির আয়োজন করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সহজের আইনজীবীও সেখানে ছিলেন।

অধিদপ্তরের মহাপরিচালক পরে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘দায়িত্বে অবহেলা প্রমাণিত হওয়ায়’ সহজ ডটকমকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার ২৫ শতাংশ অর্থ অভিযোগকারী মহিউদ্দিন রনি পাবেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক