ঢাকার দুই মেয়র পাচ্ছেন মন্ত্রীর মর্যাদা

নারায়ণগঞ্জ ও চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র পাচ্ছেন প্রতিমন্ত্রীর পদমর্যাদা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2022, 10:47 AM
Updated : 8 August 2022, 02:23 PM

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসকে মন্ত্রীর পদমর্যাদা দিচ্ছে সরকার।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভি ও চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী পাচ্ছেন প্রতিমন্ত্রীর পদমর্যাদা।

এ বিষয়ে রোববার সরকারপ্রধানের দপ্তর থেকে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি পাঠানো হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (নির্বাহী সেল) আল মামুন মুর্শেদ।

ওই চিঠিতে বলা হয়, চার মেয়রকে এ পদমর্যাদা দেওয়ার বিষয়টি প্রধানমন্ত্রী অনুমোদন করেছেন। বাকি আনুষ্ঠানিকতা সেরে গেজেট প্রকাশের জন্য মন্ত্রিপরিষদ বিভাগকে অনুরোধ করা হয়েছে সেখানে।

এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের আইন ও বিধি অনুবিভাগের অতিরিক্ত সচিব শফিউল আজিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের চিঠি পেয়েছি। বিষয়টি নিয়েই কাজ হচ্ছে। সব প্রক্রিয়া শেষে গেজেট হবে।”

বর্তমানে এ চারজন নিয়ে দেশের ১২ সিটি মেয়রের মধ্যে ছয়জন মন্ত্রী ও প্রতিমন্ত্রীর মর্যাদা ভোগ করবেন। বাকি দুজন হলেন খুলনার মেয়র তালুকদার আব্দুল খালেক এবং রাজশাহীর মেয়র এএইচএম খায়রুজ্জামান (লিটন)।

এর আগে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক মারা গেলে ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারির উপনির্বাচনে মেয়র হিসেবে নির্বাচিত হন আতিকুল ইসলাম। তখনও তাকে মন্ত্রী পদমর্যাদা দেওয়া হয়েছিল।

এরপর ২০২০ সালের ১ ফেব্রুয়ারি নির্বাচনে তিনি পুনর্নির্বাচিত হন। ওই নির্বাচনেই ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র হন সাবেক সংসদ সদস্য শেখ ফজলে নূর তাপস।

প্রয়াত আনিসুল হক যখন ঢাকা উত্তরের মেয়র ছিলেন ২০১৬ সালে তখন তাকেও সরকার মন্ত্রীর পদমর্যাদা দিয়েছিল। সে সময় ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকনও একই মর্যাদা পেয়েছিলেন।

তখন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীকে দেওয়া হয়েছিল উপমন্ত্রীর পদমর্যাদা। এবার নতুন ঘোষণায় তিনি প্রতিমন্ত্রীর মর্যাদা পেতে যাচ্ছেন।

এছাড়া ২০১৬ সালে রংপুর সিটি করপোরেশনের তৎকালীন মেয়র শরফুদ্দিন আহমেদ ঝন্টুকেও প্রতিমন্ত্রীর পদমর্যাদা দেওয়া হয়।

সবশেষ ২০১৯ সালের ২৮ মে ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলামকে মন্ত্রী পদমর্যাদা এবং রাজশাহীর মেয়র খায়রুজ্জামান (লিটন) ও খুলনার মেয়র আব্দুল খালেককে প্রতিমন্ত্রীর পদমর্যাদা দেওয়া হয়।

মেয়রদের পদমর্যাদা নির্ধারণ বিষয়ক গেজেট বলা হয়েছে, স্ব স্ব পদে অধিষ্ঠিত থাকাকালীন সংশ্লিষ্ট পদমর্যাদা, বেতন-ভাতা ও আণুষাঙ্গিক অন্যান্য সুযোগ-সুবিধা প্রাপ্য হবেন।

স্থানীয় সরকার বিভাগের সাবেক সচিব হেলালুদ্দীন আহমদ জানান, সিটি মেয়রদের মন্ত্রী, প্রতিমন্ত্রী বা উপমন্ত্রীর পদমর্যাদা দেওয়ার বিষয়টি মন্ত্রিপরিষদ নির্ধারণ করে। এটা প্রধানমন্ত্রীর এখতিয়ার।

১২ সিটির মেয়র যারা

ঢাকা উত্তরে মো. আতিকুল ইসলাম।

ঢাকা দক্ষিণে শেখ ফজলে নূর তাপস।

চট্টগ্রামে মো. রেজাউল করিম চৌধুরী।

রাজশাহীতে এ.এইচ.এম. খায়রুজ্জামান (লিটন)।

খুলনায় তালুকদার আব্দুল খালেক।

নারায়ণগঞ্জে সেলিনা হায়াৎ আইভী।

সিলেটে আরিফুল হক চৌধুরী।

কুমিল্লায় আরফানুল হক রিফাত।

বরিশালে সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ্।

রংপুরে মোঃ মোস্তাফিজার রহমান (মোস্তফা)।

ময়মনসিংহে ইকরামুল হক।

গাজীপুরে ভারপ্রাপ্ত প্যানেল মেয়র আসাদুর রহমান কিরন।

এদের মধ্যে সিলেটে বিএনপি এবং রংপুরে জাতীয় পার্টি ছাড়া বাকিরা সবাই আওয়ামী লীগের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক