ভবিষ্যতে রোহিঙ্গা অনুপ্রবেশ রোধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ

বিজিবিকে ব্যবস্থা নিতে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে চিঠি দেওয়ার সুপারিশ সংসদীয় কমিটির

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2023, 03:55 PM
Updated : 30 Jan 2023, 03:55 PM

আর কোনো রোহিঙ্গা যাতে বাংলাদেশে অনুপ্রবেশ করতে না পারে সে বিষয়ে বিজিবিকে ব্যবস্থা নিতে বলেছে সংসদীয় স্থায়ী কমিটি। এ লক্ষ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বিজিবিকে চিঠি দেওয়ার সুপারিশ করা হয়েছে।

সোমবার মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে পররাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। 

সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, “ভবিষ্যতে বাংলাদেশে যেনো আর কোনো রোহিঙ্গা প্রবেশ করতে না পারে, সে লক্ষ্যে বিজিবিকে যথাযথ ব্যবস্থা নিতে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে চিঠি পাঠানোর সুপারিশ করা হয়েছে।

“একইসঙ্গে যে সব দেশে বাংলাদেশ সম্বন্ধে অপপ্রচার চালানো হচ্ছে, তা রোধকল্পে সংশ্লিষ্ট দেশগুলোর মিশনগুলো কি ধরনের ভূমিকা পালন করছে তা কমিটিকে অবহিত করার সুপারিশ করা হয়েছে।”

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, মো. আব্দুল মজিদ খান, নাবিল আহমেদ ও নিজাম উদ্দিন জলিল (জন) বৈঠকে অংশ নেন।

কোভিড-১৯ মহামারী এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে অর্থনৈতিক মন্দা কাটাতে ‘ইকোনমিক ডিপ্লোমেসি’তে গৃহীত কার্যক্রম,  বিভিন্ন দেশে প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তিতে বিড়ম্বনা এবং তুরস্কে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূতের কর্মপরিকল্পনা নিয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়।  

যুক্তরাষ্ট্র,  চীনসহ বিশ্বের বেশ কিছু গুরুত্বপূর্ণ দেশের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক উন্নয়নে নিয়মিত মতবিনিময় করার সুপারিশও করা হয়। 

আরও খবর-

Also Read: আমরাতো রোহিঙ্গাদের মারতে পারি না: পররাষ্ট্রমন্ত্রী