আদম তমিজীর মানসিক অবস্থা পরীক্ষা করছেন চিকিৎসকরা: ডিবি

“যদি মানসিক ভারসাম্যহীন হয়ে থাকে, তার জন্য আদম তমিজীকে আমরা ডাক্তারের কাছে পাঠিয়েছি। ডাক্তাররা তাকে পরীক্ষা-নিরীক্ষা করছেন।”

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2023, 09:06 AM
Updated : 10 Dec 2023, 09:06 AM

গ্রেপ্তারের এ টি হক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আদম তমিজী হকের মানসিক সুস্থতা নিশ্চিতে চিকিৎসকের কাছে পাঠানো হয়েছে। 

রোববার দুপুরে মিন্টু রোডে নিজ কার্যালয়ে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, পরীক্ষায় তার মানসিক সুস্থতার বিষয়টি নিশ্চিত হওয়া গেলে তাকে জিজ্ঞাসাবাদ করা হবে। 

শনিবার রাত সাড়ে ৮টার দিকে গুলশানের বাসা থেকে আদম তমিজীকে গ্রেপ্তার করা হয়। 

গোয়ন্দা কর্মকর্তা হারুন বলেন, “আদম তমিজী হকের বিরুদ্ধে দক্ষিণখান থানায় একটি মামলা হয়েছে। এছাড়া রমনা থানায় তার নামে ওয়ারেন্ট ইস্যু রয়েছে। সবকিছু মিলে আমরা গতকাল গ্রেপ্তার করেছি।”  

তিনি বলেন, “আদম তমিজী সামাজিক যোগাযোগ মাধ্যমে এসে বিভিন্ন ধরনের অসংলগ্ন কথা বলেছে। সে যেদেশে খেয়ে-পরে মানুষ হয়েছে, তার ব্যবসা প্রতিষ্ঠান যে দেশে আছে সেই দেশেরই পাসপোর্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে এসে পুড়িয়ে ফেলেছে। 

আরও পড়ুন:

Also Read: আদম তমিজী গ্রেপ্তার

Also Read: ডিজিটাল আইনে মামলায় গ্রেপ্তার তমিজী হক

“সে ইসরাইলকে আহ্বান জানিয়েছে, তাকে বাংলাদেশ থেকে উদ্ধার করার জন্য। মার্কিন মেরিন সেনাকে বলেছে সরকার তার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে, তাকে উদ্ধার করার জন্য। আরো বিভিন্ন ধরনের কথাবার্তা সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেছে, সেটি আপনারাও দেখেছেন।” 

ঢাকার ডিবি প্রধান বলেন, “আসলে এ সকল কথা শুনে আমার কাছে যেটা মনে হয়েছে, আসলেই সে কি মানসিক ভারসাম্যহীন? তা না হলে একটি লোক এভাবে কথা বলে কেন? সে অনেকগুলো বিয়ে করেছে, তার পারিবারিক অনেক সমস্যা রয়েছে। বিভিন্ন কারণেই মনে হয়েছে সে ভারসাম্যহীন। 

“তাই যদি মানসিক ভারসাম্যহীন হয়ে থাকে, তার জন্য আদম তমিজীকে আমরা ডাক্তারের কাছে পাঠিয়েছি। ডাক্তাররা তাকে পরীক্ষা-নিরীক্ষা করছেন।” 

তিনি বলেন, “পরীক্ষা-নিরীক্ষা করার পর সে যদি মানসিকভাবে ঠিক থাকে তখন তাকে জিজ্ঞাসাবাদ করব। সে যে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরনের অসংলগ্ন কথা বলেছে, বিভিন্ন ধরনের কার্যক্রম করেছেন সেগুলো কেন করেছেন? 

“যদি ডাক্তাররা বলে থাকেন পুরোপুরি ভারসাম্যহীন লোক, মানসিক ভারসাম্যহীন তাহলে আমাদের কিছু করার নেই। কিন্তু উদ্দেশ্যপ্রণোদিতভাবে যদি করে থাকে, তাহলে এর পেছনে আরো কেউ আছে কিনা সেটা তদন্ত করে বের করব।” 

গত কয়েক বছরে নানা কারণে সংবাদমাধ্যমের শিরোনামে আসা তমিজী এবারের আলোচনার সূত্রপাত ঘটান গত সেপ্টেম্বরে।

 সে সময় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের বিরুদ্ধে সম্পত্তি দখলের অভিযোগ তুলেন। এর জবাবে প্রতিমন্ত্রী বলেছিলেন, নির্বাচন সামনে রেখে এটা তার বিরুদ্ধে একটি ‘চক্রান্ত’। 

সে সময় ফেইসবুক লাইভে এসে নানা কথায় ক্ষোভ ঝাড়েন তমিজী; এমনকি তার বাংলাদেশি পাসপোর্টও পুড়িয়ে ফেলেন, যা নিয়ে তীব্র প্রতিক্রিয়া হয়। 

ফেইসবুক লাইভে অসংলগ্ন কথাবার্তা ও আচরণ, স্ত্রীকে নির্যাতন, একাধিক বিয়েসহ নানা ঘটনায় তাকে নিয়ে জল্পনা কল্পনা বাড়তেই থাকে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগ সম্পর্কেও বিভিন্ন ধরনের মন্তব্য করে দলে রোষের মুখে পড়েন। আওয়ামী লীগ তাকে স্থায়ীভাবে বহিষ্কারও করে। 

এসব কর্মকাণ্ড নিয়ে গত ১৫ নভেম্বর দক্ষিণখান থানায় মামলা করেন স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর আনিছুর রহমান নাঈম।