জিডির সূত্রে উদ্ধার শতাধিক মোবাইল ফোন, বুঝে পেলেন মালিকরা

সিআইডি প্রধান বলেন, “সকলেরই থানায় গিয়ে প্রকৃত ঘটনা বলে মামলা বা জিডি করা  উচিত।”

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2024, 12:50 PM
Updated : 7 March 2024, 12:50 PM

মোবাইল ফোন চুরি বা ছিনতাইয়ের অধিকাংশ ঘটনায় শুধু সাধারণ ডায়েরি বা জিডি করেই দায় সারেন ভুক্তভোগীরা। 

তবে পুলিশ সেই জিডি নিয়েই বসে থাকছে না। বরং সেই জিডির সূত্র ধরেই ‘হারিয়ে যাওয়া’ সেসব ফোন উদ্ধার করে ফিরিয়ে দেওয়া হচ্ছে প্রকৃত মালিকদের হাতে। 

জিডির সূত্র ধরে দেশের বিভিন্নস্থান থেকে ১১২টি মোবাইল ফোন উদ্ধার করে বৃহস্পতিবার সেসব ব্যবহারকরীদের ফিরিয়ে দিয়েছে সিআইডি। 

দুপুরে সিআইডি সদর দপ্তরে এসব মোবাইল ফোন প্রকৃত মালিকদের বুঝিয়ে দেওয়া হয়। 

এর আগে সিআইডির অতিরিক্ত আইজি মোহাম্মদ আলী মিয়া বলেন, সিআইডির সাইবার পুলিশ সেন্টার (cpccidbdpolice) নামে সিআইডির একটি ফেইসবুক পেইজ আছে। 

“অনেকেই মোবাইল হারিয়ে যাওয়ার কথা উল্লেখ করে থানায় যে জিডি করেন সেসব জিডির কপি এই পেজে আপলোড করেন।“ 

ওইসব জিডির সূত্র ধরেই তিন মাসে ১২০টি মোবাইল ফোন উদ্ধার করা হয় বলে জানান তিনি। 

এই ঘটনায় ৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে জানিয়ে তিনি বলেন, এসব মোবাইলের কনটেন্ট নিয়ে অনেক প্রতারক আবার মোবাইলের প্রকৃত মালিককে ব্ল্যাক মেইল করার চেষ্টা করেন। 

এক প্রশ্নে তিনি বলেন, “এসব জিডির প্রায় সবকটিতেই ‘হারিয়ে গেছে’ উল্লেখ করা হয়েছে। কিন্তু জিডির তথ্য ধরে তদন্ত করতে গিয়ে যার অধিকাংশই চুরি অথবা ছিনতাই হয়েছে বলে জানা যায়। 

“যারা চুরি বা ছিনতাই করে তারা মোবাইল আর নিজের কাছে রাখে না, বিক্রি করে দেয়। আবার আইএমইআই নম্বর পরিবর্তন করে ফেলে। তিন চার ধাপ পেরিয়ে যাওয়ার পর সাধারণ ক্রেতার কাছ থেকে মোবাইল উদ্ধার করা হয়। ফলে মূল অপরাধীকে চিহ্নিত করা কষ্টসাধ্য।” 

চুরি বা ছিনতাই হয়েছে এ ধরণের অভিযোগ করা হলে মামলা হবে, তা এড়াতেই বাদিই ‘হারিয়ে গেছে’ বলে জিডি করেন, বলেন সিআইডির এই কর্মকর্তা। 

প্রকৃত ঘটনা জানিয়ে থানায় অভিযোগ করলে অপরাধীদের শনাক্ত করা সম্ভব উল্লেখ করে সিআইডি প্রধান বলেন, “সকলেরই থানায় গিয়ে প্রকৃত ঘটনা বলে মামলা বা জিডি করা  উচিত।” 

মাহবুবুর রহমান নামে এক ব্যক্তির মোবাইল ফোন গত জানুযারি মাসে তালতলা থেকে ছিনতাই হয়। পরে তিনি শেরে বাংলা নগর থানায় গিয়ে ফোন ‘হারিয়ে গেছে’ বলে জিডি করেন। 

তিনিও এদিন তার ফোনটি ফেরত পেয়েছেন। 

উদ্ধার হওয়া মোবাইল ফোনটি সিআইডি প্রধানের কাছ থেকে নেওয়ার পর তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ফোনটি ফেরত পাবেন এটা তার কল্পনায়ও ছিল না। 

তিনি বলেন, সিআইডির ফেইসবুক পেজে জিডির কপি অপলোড করার প্রায় দেড় মাস পর তার কাছে সিআইডির ফোন আসে মোবাইল ফোনটি নিয়ে যাওয়ার জন্য।