তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে হতাহতে মোমেনের শোক

তুরস্কের যেকোনো ধরনের সাহায্যে বাংলাদেশ প্রস্তুত রয়েছে বলে শোকবার্তায় উল্লেখ করা হয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2023, 07:07 PM
Updated : 6 Feb 2023, 07:07 PM

তুরস্ক ও সিরিয়ায় স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পে হতাহতের ঘটনায় শোক প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

সোমবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেবলুৎ সাবুসোলু ও সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদের উদ্দেশ্যে লেখা পৃথক বার্তায় এ শোক প্রকাশ করেন তিনি।

তুরস্কে সোমবার স্থানীয় সময় ভোরে রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে প্রতিবেশী সিরিয়া, লেবানন, ইসরায়েল, ফিলিস্তিন ও সাইপ্রাসও কেঁপে ওঠে।

এদিন দুপুরে তুরস্কে ৭ দশমিক ৫ মাত্রার দ্বিতীয় আরেকটি ভূমিকম্প হয়। যেটির উৎপত্তিস্থল ছিল দক্ষিণ-পূর্ব তুরস্কের কাহরামানমারাস প্রদেশের এলবিস্তান জেলা।

ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়া মিলিয়ে মৃতের সংখ্যা আড়াই হাজার ছাড়িয়ে গেছে। হতাহতের সংখ্যা আরও বাড়ার আভাস মিলেছে বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার ভোরে তুরস্কে ঘটে যাওয়া মারাত্মক ভূমিকম্পে প্রাণহানির জন্য তুরস্কের সরকার ও জনগণের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী।

শোক বার্তায় মোমেন বলেন, “এ শোকাবহ মুহূর্তে, তুরস্কের ভ্রাতৃপ্রতিম জনগণ এবং নিহতদের পরিবারের জন্য আমরা প্রার্থনা করছি।”

ভূমিকম্পে যারা প্রাণ হারিয়েছেন তাদের বিদেহী আত্মার শান্তি এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করে তিনি বলেন, "তুরস্কের ভ্রাতৃপ্রতিম জনগণের পাশে থেকে এ বিশেষ সময়ে যেকোনো ধরনের সাহায্য করতে বাংলাদেশ প্রস্তুত রয়েছে।"

অপরদিকে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে লেখা শোকবার্তায় মোমেন বলেন, "আমি এই ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের প্রতি গভীর শোক ও সমবেদনা জানাচ্ছি। এই ভয়াবহ দুর্যোগে নিহত ও আহত সকলের পরিবারের সদস্য এবং সিরিয়ার জনগণের সাথে আমরাও গভীরভাবে শোকাহত।"

এ সংকটময় সময়ে সিরিয়ার ভ্রাতৃপ্রতিম জনগণের সঙ্গে বাংলাদেশ রয়েছে বলেও শোকবার্তায় উল্লেখ করেন তিনি।