দিল্লি থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

এবারের জি২০ সম্মেলনের থিম ছিল ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ’।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2024, 11:52 AM
Updated : 9 Feb 2024, 11:52 AM

শিল্পোন্নত ও বিকাশমান অর্থনীতির জোট জি২০-এর শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ শেষে ভারতের রাজধানী নয়া দিল্লি থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

রোববার বিকেল সাড়ে ৩টার পরে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমানের বিশেষ ফ্লাইটটি ঢাকার শাহজালাল বিমানবন্দরে পৌঁছায়। 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে জি২০ সম্মেলনে যোগ দিতে শুক্রবার দিল্লি যান শেখ হাসিনা। ওইদিন বিকালে তিনি ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। 

দুই প্রধানমন্ত্রীর বৈঠকের আগে দুই দেশের মধ্যে কৃষি গবেষণা, সাংস্কৃতিক বিনিময় এবং টাকা-রুপি বিনিময় সহজীকরণের তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। 

এবারের জি২০ সম্মেলনের থিম ছিল ‘বসুধৈব কুটুম্বকম’ বা ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ’। শনিবার দিল্লির ‘ভারত মণ্ডপম কনভেনশন সেন্টারে’ জি২০ সম্মেলনের উদ্বোধনী পর্বে যোগ দেন শেখ হাসিনা।

দুই পৃথক বক্তৃতার একটিতে বৈশ্বিক সংকট মোকাবেলায় চার দফা সুপারিশ তুলে ধরে সমন্বিত বৈশ্বিক উদ্যোগ গ্রহণের উপর জোর দেন বাংলাদেশের সরকারপ্রধান। এছাড়া জি২০ শীর্ষ সম্মেলনের ‘এক পরিবার’ শীর্ষক অধিবেশনে দেওয়া বক্তৃতায় আগামী দিনে উন্নত বিশ্ব গড়ার লক্ষ্যে জি২০ নেতাদের কাছে পাঁচ দফা সুপারিশ তুলে ধরেন তিনি। 

সম্মেলনের উদ্বোধনী দিনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাত হয় শেখ হাসিনার। সেখানে শেখ হাসিনা ও তার মেয়ে সায়মা ওয়াজেদের সঙ্গে সেলফি তোলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট, যা ভাইরাল হয়েছে সোশাল মিডিয়ায়। 

এছাড়া আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো অ্যাঞ্জেল ফার্নান্দেজ, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইয়োল এবং সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গেও বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্মেলনের দ্বিতীয় দিন রোববার সকালে জোটের শীর্ষ নেতাদের সঙ্গে দিল্লির রাজঘাটে ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা জানান শেখ হাসিনা। 

জোটের শীর্ষ নেতাদের সঙ্গে শেখ হাসিনা সকালে গান্ধী মেমোরিয়ালে পৌঁছালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাদের স্বাগত জানান। এ সময় সবাইকে তিনি খদ্দরের উত্তরীয় পরিয়ে দেন।

পরে মোদীর নেতৃত্বে শেখ হাসিনা, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকসহ জোটের নেতারা মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানান। 

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১০ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)