দোহা পৌঁছেছেন প্রধানমন্ত্রী

কাতার অর্থনৈতিক ফোরামে অংশ নেবেন তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2023, 04:07 PM
Updated : 22 May 2023, 04:07 PM

তৃতীয় কাতার অর্থনৈতিক ফোরামে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটির রাজধানী দোহা পৌঁছেছেন।

শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট সোমবার স্থানীয় সময় ৫টা ৩২ মিনিটে হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে বলে বাসস জানিয়েছে।

কাতার সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি এবং সেখানে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

এর আগে এদিন বিকাল ৩টা ১৩ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীদের বহনকারী ফ্লাইটটি ঢাকা ছাড়ে।

মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ওই ফোরাম অনুষ্ঠিত হবে। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল থানির আমন্ত্রণে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল সেখানে অংশ নেবে।

বাসস জানিয়েছে, মঙ্গলবার ‘থার্ড কাতার ইকোনোমিক ফোরাম: আ নিউ গ্লোবাল গ্রোথ স্টোরি’ এর উদ্বোধন সেশনে অংশ নেবেন প্রধানম্ন্ত্রী। এরপর দোহায় কাতার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশে বক্তব্য দেবেন।

কাতারের জ্বালানি বিষয়ক প্রতিমন্ত্রী সাদ বিন শেরিদা আল কাবি এবং সৌদি আরবের বিনিয়োগমন্ত্রী খালিদ এ আল-ফালিহের সঙ্গে পৃথকভাবে বৈঠকও করবেন।

বুধবার কাতার ফোরামের অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা। এরপর কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল থানির সঙ্গে তিনি বৈঠক করবেন।

সেইসঙ্গে কাতারের বিশেষায়িত স্কুল আওসাজ অ্যাকাডেমি পরিদর্শন করবেন বাংলাদেশ সরকারপ্রধান।

পরদিন বুধবার সকালে দেশের উদ্দেশে তার রওনা হওয়ার কথা রয়েছে।

কাতার অর্থনৈতিক ফোরামের লক্ষ্য বিশ্বব্যাপী ব্যবসা ও বিনিয়োগ। ফোরামের মূল উদ্দেশ্য হল বিশ্বব্যাপী চলমান বহুমুখী চ্যালেঞ্জ ও সংকটের ফলে উদ্ভূত বিরূপ অর্থনৈতিক পরিস্থিতি মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে সমাধানের পথ খুঁজে বের করা।

এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন এক ব্রিফিংয়ে জানিয়েছিলেন, ব্লুমবার্গের সহায়তায় আয়োজিত এই ফোরামে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান, মন্ত্রীবর্গ, বিশিষ্ট অর্থনীতিবিদগণসহ প্রযুক্তি, অর্থ ও ব্যবসা খাতের বিশেষজ্ঞরা অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

“এই ফোরামের মূল উদ্দেশ্য হলো বিশ্বব্যাপী চলমান বহুমুখী চ্যালেঞ্জ ও সংকট এবং তা থেকে উদ্ভূত বিরূপ অর্থনৈতিক প্রতিক্রিয়া মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে সমাধানের পথ খুঁজে বের করা।”