প্রথমে খালি বাস ছিনতাই, পরে যাত্রী তুলে ডাকাতি করে তারা

সারারাত ডাকাতির পর তারা হাত-পা বাঁধা চালক-হেলপার-সুপারভাইজারকে ‘তোদের জন্য নাস্তা আনতে যাচ্ছি’ বলে বাস থেকে নেমে পড়ে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2023, 02:48 PM
Updated : 4 March 2023, 02:48 PM

বাসে ডাকাতির অভিযোগে ছয়জনকে গ্রেপ্তারের পর একটি চক্রের বাস ছিনতাই ও যাত্রীদের সবকিছু লুট করার ঘটনা তুলে ধরেছে গোয়েন্দা পুলিশ।

ঢাকার মিরপুর-গাবতলী ও সাভারের গেণ্ডা-রাজপুর থেকে শুক্রবার রাতে তাদের গ্রেপ্তারের কথা জানান ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের প্রধান হারুন অর রশিদ জানান।

গ্রেপ্তাররা হলেন- ফখরুল কবির শান্ত (২৯), মো. মনির হোসেন (৩০), মো. ইমরান (২২), মো. মুজাহিদ ওরফে বাবু (২৮), মো. রাজিব ওরফে আসিফ (২১) ও মো. সানি (২৬)।

শনিবার ডিএমপির মিডিয়া সেন্টারে এ চক্রের বাস ছিনতাই ও যাত্রীদের সব কিছু লুটের তথ্য তুলে ধরেন গোয়েন্দা কর্মকর্তা হারুন। সম্প্রতি বাস ছিনতাইয়ের এক মামলার ছায়া তদন্তে নেমে এ চক্রের সন্ধান পান গোয়েন্দারা।

অতিরিক্ত উপ কমিশনার হারুন বলেন, গত ১২ ফেব্রুয়ারি রাতে রিসাত পরিবহনের একটি বাস গাবতলীর পর্বত সিনেমা হলের সামনে থেকে ডাকাত দলের সদস্যরা নিয়ন্ত্রণে নেয়।

Also Read: ‘বাস ছিনতাইয়ের’ পর যাত্রী তুলে ডাকাতি করত তারা

“পর্যাপ্ত যাত্রী না পাওয়ায় চালক বাসটি নিয়ে পর্বত সিনেমা হলের কাছে দাঁড় করিয়ে সুপারভাইজার-হেলপারসহ বিশ্রাম নেওয়ার সময় কয়েকজন ‘বাসটি এখানে কেন’ বলে ভেতরে ঢুকে তাদেরকে জিম্মি করে।”

এসময় তাদের মোবাইল ও টাকা ছিনিয়ে নিয়ে হাত-পা বেঁধে বাসের পেছনে ফেলে রাখা হয়।

ওই রাতের ঘটনার বর্ণনা দিয়ে তিনি বলেন, “পরে ওই ডাকাত দলের কয়েকজন নিজেরাই যাত্রী-হেলপার-সুপারভাইজার সেজে গাবতলী-আসাদগেট-নিউমার্কেট-আজিমপুর-যাত্রাবাড়ী-কাঁচপুর হয়ে একই পথে এসে আমিনবাজার-সাভার-চন্দ্রা'র বিভিন্ন স্থানে একজন-একজন করে লোক তুলে মারধর করে তাদের সর্বস্ব ছিনিয়ে নেয়।”

দলটি ওই রাতের বাকি সময় ‘এভাবে ডাকাতি’ করে ভোর সাড়ে ৬টার দিকে বাসটি সাভার থানার কবিরপুরে রাস্তার পাশে ফেলে চলে যায়। যাওয়ার সময় তারা হাত-পা বাঁধা চালক-হেলপার-সুপারভাইজারকে ‘তোদের জন্য নাস্তা আনতে যাচ্ছি’ বলে বাস থেকে নেমে পড়ে।

এ ঘটনায় দারুসসালাম থানায় একটি মামলা হয়। পরে গোযেন্দা পুলিশ ছায়া তদন্ত নেমে এই ছয়জনকে গ্রেপ্তার করে।

ডিএমপির গোয়েন্দাপ্রধান জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা ডাকাতির সঙ্গে জড়িত বলে স্বীকার করেছে; এর আগে একাধিকবার এভাবে ডাকাতি করায় তাদের নামে বিভিন্ন থানায় মামলাও রয়েছে।

তাদের অন্য সহযোগীদেরও গ্রেপ্তারের চেষ্টা চলছে বলে জানান তিনি।