অনন্যা সাহিত্য পুরস্কার পেলেন শাহ্‌নাজ মুন্নী

সাহিত্যে এটাই তার প্রথম আনুষ্ঠানিক পুরস্কার। তবে দীর্ঘ সাহিত্যজীবনে ইতিবাচক প্রতিক্রিয়া ও অনুপ্রেরণা পেয়েছেন, প্রতিক্রিয়ায় জানান তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2023, 04:09 PM
Updated : 4 Feb 2023, 04:09 PM

এ বছরের অনন্যা সাহিত্য পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক ও সাংবাদিক শাহ্‌নাজ মুন্নী।

শনিবার ঢাকার শাহবাগে জাতীয় জাদুঘরে কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘পাক্ষিক অনন্যা’র এক অনুষ্ঠানে তার হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়।

সাহিত্যে তার অনন্য অবদানের বিষয়টি উল্লেখ করে অনুষ্ঠানে বলা হয়, শাহ্‌নাজ মুন্নী কবিতায় ক্রুদ্ধ এক অন্ধকারের গল্প বলেছেন, হেঁটেছেন হৃদয়ঘরের বারান্দায়। কলমের মাধ্যমে সৃষ্টি করেছেন নতুন ভুবন। এই বিশাল পথে তার সঙ্গী শুধু শব্দ।

পুরস্কার পেয়ে শাহ্‌নাজ মুন্নী বলেন, সাহিত্যে এটাই তার প্রথম আনুষ্ঠানিক পুরস্কার। তবে দীর্ঘ সাহিত্যজীবনে ইতিবাচক প্রতিক্রিয়া ও অনুপ্রেরণা পেয়েছেন তিনি।

বাংলাদেশের নারীদের অনেক প্রতিকূলতার মধ্য দিয়ে চলতে হয় উল্লেখ করে তিনি বলেন, সামাজিক সব দায়িত্ব ও কর্তব্য নারীর ওপর চাপানো হয়। সেসব পালন করে একজন নারী সাহিত্যচর্চা করেন।

কাজটি অনেক চ্যালেঞ্জিং হলেও তিনি আজীবন সাহিত্যচর্চায় যুক্ত থাকবেন বলে জানান।

শাহ্‌নাজ মুন্নীর প্রকাশিত ২৪টি বইয়ের মধ্যে ‘এলো ক্রুদ্ধ অন্ধকার’, ‘বাদুর ও ব্র্যান্ডি’, ‘তৃতীয় ঘণ্টা পড়ার আগেই’, ‘পান সুন্দরী’, ‘নির্বাচিত গল্প’ ও ‘আমি আর আমিন যখন আজিমপুর থাকতাম’ উল্লেখযোগ্য।

এছাড়া এবারের বইমেলায় তার উপন্যাস ‘স্নানের শব্দ’ প্রকাশিত হচ্ছে বলে অনুষ্ঠানে জানানো হয়।

অনুষ্ঠানে কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক বলেন, “শাহ্‌নাজ মুন্নী সাহিত্যজগতে এক নতুন ধারা সৃষ্টি করেছেন। তার জীবনদর্শন অনেক গভীর। তিনি তিলে তিলে নিজেকে কবি ও কথাসাহিত্যিক হিসেবে তৈরি করেছেন।”

নূর কামরুন্নাহার উপস্থাপনায় অনুষ্ঠানে সাহিনা মিতা আবৃত্তি পরিবেশনা করেন। গান গেয়েছে মেয়েদের ব্যান্ড দল ‘এফ মাইনর’।

পাক্ষিক অনন্যা ও দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন সভাপ্রধান হিসেবে বক্তব্য দেন। কথাসাহিত্যিক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হামীম কামরুল হক উপস্থিত ছিলেন।

নারী বিষয়ক ম্যাগাজিন ‘অনন্যা’র উদ্যোগে বাংলা ১৪০১ সনে (১৯৯৩ সাল) থেকে ‘অনন্যা সাহিত্য পুরস্কার’ দেওয়া শুরু হয়। প্রতিবছর একজন নারী সাহিত্যিক অথবা সাহিত্য-গবেষককে এ পুরস্কার দেওয়া হয়।