ক্রিকেট

রেকর্ডে ভাস্বর লায়ন

Byক্রীড়া প্রতিবেদক

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৯৪ রানে নিয়েছিলেন ৭ উইকেট। দ্বিতীয় ইনিংসে ৬টি নিলেন ৬০ রানে। ম্যাচে ১৫৪ রানে ১৩ উইকেট।

বাংলাদেশের বিপক্ষে ম্যাচে সেরা বোলিংয়ের রেকর্ড এটিই। আগের সেরা ছিল আরেক অফ স্পিনারের, যাকে মনে করা হয় সর্বকালের সেরা। ২০০৭ সালে ক্যান্ডিতে ৮২ রানে ১২ উইকেট নিয়েছিলেন মু্ত্তিয়া মুরালিধরন।

শুধু বাংলাদেশের বিপক্ষে নয়, এশিয়াতে কোনো অস্ট্রেলিয়ান বোলারের সেরা বোলিংয়ের রেকর্ডও এখন লায়নের। গত ফেব্রুয়ারিতে ভারতের বিপক্ষে পুনে টেস্টে স্টিভেন ও’কিফের ৭০ রানে ১২ উইকেট ছিল আগের সেরা।

মিরপুরে প্রথম টেস্টে দুই ইনিংস মিলিয়ে নিয়েছিলেন ৯ উইকেট। অল্পের জন্য ১০ উইকেট হয়নি। তবে তার মধ্যেও ছিল একটি মাইলফলক। রিচি বেনোর ২৪৮ উইকেট ছাড়িয়ে হয়ে যান অস্ট্রেলিয়ার দ্বিতীয় সফলতম টেস্ট স্পিনার। ছাড়িয়ে যান আড়াইশ উইকেট।

এই ম্যাচের ১৩টির সঙ্গে আগের টেস্টের ৯টি, সিরিজে লায়নের ২২ উইকেটও একটি রেকর্ড। ২ টেস্টের সিরিজে এত বেশি উইকেট নেই অস্ট্রেলিয়ার আর কারও। আগের রেকর্ডটি ছিল সেই ১৮৮৭ সালে জন জেমস ফেরিসের! সেবার ইংল্যান্ডের বিপক্ষে ২ টেস্টে নিয়েছিলেন ১৮ উইকেট।

২ টেস্ট ম্যাচের সিরিজের বিশ্বরেকর্ড থেকেও মাত্র একটি উইকেট দূরে থেকে শেষ করেছেন লায়ন। ২০১৪ সালে পাকিস্তানের বিপক্ষে ২ টেস্টে ২৩ উইকেট নিয়েছিলেন শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ।

আগের টেস্টে দারুণ পারফরম্যান্সের পরও হেরেছিল দল। এবার গড়ে দিলেন জয়ের ভিত। অর্জনের তৃপ্তি তাই নিশ্চয় অনেকটাই বেড়ে যাবে লায়নের!

SCROLL FOR NEXT