মেসির গোলে আর্জেন্টিনার কাঙ্ক্ষিত জয়

ম্যাচটি আর্জেন্টিনার জন্য যতটা ছিল কোপা আমেরিকার ফাইনালে হারের প্রতিশোধের তার চেয়ে বেশি রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নেওয়ার লড়াইয়ে টিকে থাকার। মেসির একমাত্র গোলে চিলিকে হারিয়ে দুটো লক্ষ্যই পূরণ করেছে এদগার্দো বাউসার শিষ্যরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2017, 01:29 AM
Updated : 24 March 2017, 10:31 AM

বুয়েনস আইরেসে বাংলাদেশ সময় ভোর সাড়ে পাঁচটায় শুরু হওয়া ম্যাচে চিলির চেয়ে বেশ এগিয়েই ছিল স্বাগতিকরা।

সপ্তম মিনিটে আর্জেন্টিনার জালে বল ঢুকলেও গোল হয়নি। আলেক্সিস সানচেসের ক্রসে জোসে ফুয়েনসালিদার হেডে চার্লস আরানগিসের গোল বাতিল হয় অফসাইডের কারণে।

চতুর্দশ মিনিটে গোলরক্ষক ক্লাওদিও ব্রাভোর নৈপুণ্যে বেঁচে যায় চিলি। মেসির দূরপাল্লার পাস ধরে আনহেল দি মারিয়া চিপ করার চেষ্টা করেছিলেন। এগিয়ে আসা ব্রাভো তা ঠেকিয়ে দেন।

দুই মিনিট পর অবশ্য মেসির স্পট কিক ফেরাতে পারেননি ব্রাভো। সাবেক বার্সেলোনা সতীর্থকে উল্টো দিকে পাঠিয়ে আর্জেন্টিনাকে এগিয়ে দেন লিওনেল মেসি। আনহেল দি-মারিয়াকে ডি-বক্সে হোসে ফুয়েনসালিদা ফেলে দিলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন ব্রাজিলিয়ান রেফারি।

জাতীয় দলের হয়ে বার্সেলোনা ফরোয়ার্ড মেসির গোল হলো ৫৮টি।

পরের মিনিটে ডান দিক থেকে মেসির বাড়ানো বলে ডি-বক্স থেকে সের্হিও আগুয়েরোর জোরালো শট পাশের নেটে জড়ায়।

বিরতির আগে নিকোলাস ওতামেন্দির অবিশ্বাস্য ব্যর্থতায় ব্যবধান বাড়াতে পারনি আর্জেন্টিনা। মেসির ফ্রি-কিক থেকে একেবারে গোলের সামনে বল পেয়েছিলেন; কিন্তু ক্রসবারের উপর দিয়ে মেরে দেন ম্যানচেস্টার সিটির এই ডিফেন্ডার।

ম্যাচের এক ঘণ্টার মাথায় নষ্ট হয় স্বাগতিকদের আরেকটি সুযোগ। ডি-বক্সের ভেতর থেকে এবার মেসির শট লক্ষ্যে থাকেনি।

৬৫তম মিনিটে চিলিকে গোলবঞ্চিত করে গোলপোস্ট। ডি-বক্সের ঠিক বাইরে থেকে আলেক্সিস সানচেসের দুর্দান্ত ফ্রি-কিকে গোলরক্ষক রোমেরো নড়ার সুযোগ পাননি, কিন্তু বল ফিরে ক্রসবারে লেগে।

৭৮তম মিনিটে প্রায় একই জায়গা থেকে আবার ফ্রি-কিক নিয়েছিলেন সানচেস। এবার বল যায় ক্রসবারের উপর দিয়ে।

পরের মিনিটে বাঁ দিক থেকে ক্রসে খুব কাছ থেকে বদলি হিসেবে নামা কাসতিও গোল করতে না পারায় সমতায় ফিরতে পারেনি চিলি।

অতি প্রয়োজনীয় এই জয়ে ২২ পয়েন্ট নিয়ে রাশিয়া বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে তৃতীয় স্থানে উঠে এল আর্জেন্টিনা।

 

আগের ম্যাচে পাওলিনিয়োর হ্যাটট্রিকে উরুগুয়েকে ৪-১ গোলে উড়িয়ে দেওয়া ব্রাজিল ৩০ পয়েন্ট নিয়ে বিশ্বকাপের টিকেট প্রায় নিশ্চিত করে ফেলেছে। উরুগুয়ে ২৩ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে।

দিনের অন্য ম্যাচে হামেস রদ্রিগেসের একমাত্র গোলে বলিভিয়াকে হারিয়েছে কলম্বিয়া। ২১ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে দলটি।

প্যারাগুয়ের কাছে ২-১ গোলে হেরে যাওয়া একুয়েডর ২০ পয়েন্ট নিয়ে আছে পঞ্চম স্থানে।

আর্জেন্টিনাকে গত দুই কোপা আমেরিকাতেই টাইব্রেকারে হারানো চিলি এখন ২০ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে নেমে গিয়ে আছে শঙ্কায়।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের ১০টি দেশের মধ্যে শীর্ষ চারটি দল সরাসরি রাশিয়া বিশ্বকাপের মূল পর্বে খেলবে। পঞ্চম দলটিকে প্লে-অফ খেলতে হবে ওশিয়ানিয়া অঞ্চলের চ্যাম্পিয়নদের সঙ্গে।