সুন্দরগঞ্জের সাবেক এমপি কাদের গ্রেপ্তার

‘জঙ্গি হামলার আশঙ্কায়’ বাড়িতে পুলিশ বসানোর ছয় দিনের মাথায় গাইবান্ধার সুন্দরগঞ্জের সাবেক সাংসদ আব্দুল কাদের খানকে তার বগুড়ার বাড়ি থেকে গ্রেপ্তার করেছে পুলিশ।

গাইবান্ধা প্রতিনিধিবগুড়া ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2017, 11:55 AM
Updated : 21 Feb 2017, 05:29 PM

মঙ্গলবার বিকাল ৫টার দিকে বগুড়া শহরের রহমাননগর জিলাদারপাড়ার বাসা থেকে তাকে নিয়ে যাওয়া হয় বলে পরিবারের সদস্য ও পুলিশ জানিয়েছে।

ওই সময় বগুড়া জেলা গোয়েন্দা পুলিশের ওসি আমিরুল ইসলাম ও সদর থানার ওসি এমদাদুল হক উপস্থিত ছিলেন।

পুলিশের মহাপরিদর্শক একেএম শহিদুল হক এমপি লিটনের খুনিরা শনাক্ত হয়েছে বলার একদিন পর একই এলাকার সাবেক এই এমপিকে গ্রেপ্তার করা হলো। 

বগুড়ার এসপি আসাদুজ্জামান বলেন, “তাকে গ্রেপ্তার করা হয়েছে।”

গ্রেপ্তারের কারণ জানতে চাইলে গাইবান্ধার পুলিশ জানাতে পারবে বলে জানান তিনি।

গাইবান্ধার সহকারী পুলিশ সুপার রিজিনুর রহমান বলেন, “তাকে এমপি লিটন হত্যা মামলায় সন্দেহভাজন হিসেবে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হয়েছে।”

তার বাসায় বগুড়া ও গাইবান্ধা পুলিশের যৌথ দল একঘণ্টা অভিযান চালালেও জব্দ করার মতো কিছু পাওয়া যায়নি বলে তিনি জানান।  

সুন্দরগঞ্জের ছাপোড়হাটি গ্রামের কাদের পেশায় চিকিৎসক। তার স্ত্রী নাছিমা বেগমও একই পেশার। বগুড়ায় এই চিকিৎসক দম্পতির বাসায়ই গড়ে তোলা হয়েছে ‘গরীব শাহ ক্লিনিক’।

গত বৃহস্পতিবার রাত থেকে পুলিশ কাদেরের বাড়ি ঘিরে রাখে। প্রথম দিকে এ নিয়ে কিছু না বললেও পরে পুলিশের পক্ষ থেকে জানানো হয় ‘জঙ্গি হামলার আশঙ্কায়’ তাকে নিরাপত্তা দেওয়া হয়েছে।   

পুলিশের বিশেষ শাখার গাইবান্ধার ওসি মাহবুবুল আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সুন্দরগঞ্জের এমপি মঞ্জুরুল ইসলাম লিটন হত্যায় জিজ্ঞাসাবাদের জন্য তাকে গাইবান্ধা নিয়ে যাওয়া হচ্ছে।

কাদের খানের স্ত্রী নাছিমা বেগম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সুন্দরগঞ্জ থানার ওসি আতিয়ার রহমান, বগুড়া জেলা গোয়েন্দা পুলিশের ওসি আমিরুল ইসলাম ও সদর থানার ওসি এমদাদুলসহ অন্তত ৩০ জন পুলিশ বিকালে আমার স্বামীকে ধরে নিয়ে গেছেন।

“তার বিরুদ্ধে কোনো পরোয়ানা দেখাতে পারেননি। বরং বলছে, গাইবান্ধার সুন্দরগঞ্জ নিয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হবে।”

রাতে সুন্দরগঞ্জ খানার ওসি আতিয়ার রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এমপি লিটন হত্যা মামলায় মঙ্গলবার ভোরে গাইবান্ধা শহরের ব্রিজ রোড থেকে কাদের খানের গাড়িচালক আবদুল হান্নান, বাসার তত্ত্বাবধায়ক শাহিন মিয়া ও মেহেদীকে গ্রেপ্তার করা হয়। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে লিটন হত্যায় কাদের খানকে গ্রেপ্তার করা হয়।”

এদিকে ওই তিনজন এমপি লিটন হত্যায় গাইবান্ধার অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম মইনুল হাসানের আদালতে ‘১৬৪ ধারায় জবানবন্দি’ দিয়েছেন বলে জানান তিনি।

বুধবার এ বিষয়ে সংবাদ সম্মেলন করে বিস্তারিত তুলে ধরা হবে বলে গাইবান্ধার পুলিশ সুপার আশরাফুল ইসলাম জানিয়েছেন।  

সাবেক সেনা কর্মকর্তা কাদের জাতীয় পার্টির কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য্। গত দুই জাতীয় নির্বাচনেই দল থেকে তাকে মনোনয়ন দেওয়া হলেও এবার জাতীয় পার্টির প্রার্থী হচ্ছেন দলের চেয়ারম‌্যান এরশাদের আইন উপদেষ্টা শামীম হায়দার পাটোয়ারী। 

গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সাবেক এমপি মঞ্জুরুল ইসলাম লিটন নিহত হলে এ আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী ভোট হবে আগামী ২২ মার্চ। প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল ১৯ ফেব্রুয়ারি।

সুন্দরগঞ্জের এই উপ-নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন উপজেলা সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা আহম্মেদ।

সোমবার ঢাকার সাভারে এক অনুষ্ঠানে আইজিপি একেএম শহিদুল হক সাংবাদিকদের বলেন, “এমপি লিটন হত্যা মামলার তদন্তে যথেষ্ট অগ্রগতি হয়েছে। খুনিদের শনাক্ত করা হয়েছে। অতিশিগগিরই তারা ধরা পড়বে।”

গত ৩১ ডিসেম্বর সন্ধ্যায় গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সংসদ সদস্য লিটন সুন্দরগঞ্জ উপজেলার সর্বানন্দ ইউনিয়নের উত্তর শাহাবাজ গ্রামের নিজ বাড়িতে গুলিতে মারা যান।