ভিন্ন স্বাদে বেগুনি ও পেঁয়াজু

চেনা খাবারের অচেনা রেসিপি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2015, 10:15 AM
Updated : 10 July 2015, 10:15 AM

দিয়েছেন ফারহানা রহমান।

তিন মিশালি ডালের পেঁয়াজু

উপকরণ: ১ কাপ বুটের ডাল। আধা কাপ মসুরের ডাল। আধা কাপ মুগডাল। আধা কাপ মিহি ঝুরি করে কাটা পেঁয়াজ। ১ চা-চামচ রসুনকুচি। ২ চা-চামচ হলুদ। ৫টি কাঁচামরিচ কুচি (ঝাল পছন্দ করলে আরও দিতে পারেন)। লবণ স্বাদ মতো। তেল ভাজার জন্য।

পদ্ধতি: ডালগুলো একসঙ্গে চার ঘণ্টা ভিজিয়ে রাখুন। পানি ভালো মতো ঝরিয়ে আধা ভাঙা করে ডাল বেটে নিন। বাটার সময় পানি দেবেন না এবং একদম মিহি করে বাটলে মচমচে হবে না। একটু দানা দানা রাখুন।

এরপর সব উপকরণ মাখিয়ে নিন। লবণের পরিমাণ একটু বুঝে দিতে হবে। কারণ মাখানোর সময় ঠিক লাগলেও ভাজার পর বেশি হয়ে যায়। তাই মাখানোর সময় যেন একটু কম লাগে সেভাবে লবণ দিতে হবে।

তেল ভালো মতো গরম করুন। এবার আঁচ কমিয়ে দিন। পেঁয়াজু হাত দিয়ে এলোমেলো ভাবে ছেড়ে ডুবো তেলে সময় নিয়ে ভাজুন।

চুলার তাপ মাঝারি থাকবে। গাঢ় কমলা রং হলে তুলে নিন। সময় নিয়ে মাঝারি তাপে ভাজলে অনেকক্ষণ মচমচে থাকবে। আর স্বাদটাও শুধু মসুরের ডালের পেঁয়াজু থেকে ভালো।

 

চিংড়ি-বাটায় খাস্তা বেগুনি

উপকরণ: ১টি বড় বেগুন পাতলা করে কেটে নেওয়া। আধা কাপ ময়দা। ২ টেবিল-চামচ বেসন। ৪ টেবিল-চামচ খোসাসহ চিংড়ি-বাটা। আধা চা-চামচ বেকিং পাউডার। আধা চা-চামচ বেকিং সোডা। ১ টেবিল-চামচ মরিচগুঁড়া। আধা চা-চামচ হলুদগুঁড়া। ১ চা চামচ করে আদা ও রসুনবাটা। আধা চা-চামচ জিরাগুঁড়া। পরিমাণ মতো লবণ। পরিমাণ মতো বরফশীতল পানি। ভাজার জন্য তেল।

পদ্ধতি: চিংড়ি খোসাসহ একদম মিহি করে বেটে নিন। এবার ময়দা, বেসন, বেকিং পাউডার, বেকিং সোডা, মরিচগুঁড়া, জিরাগুঁড়া হাত দিয়ে শুকনা ভাবে মেশান।

এরপর অন্যান্য উপকরণ এবং পানি দিয়ে মাঝারি ঘন মিশ্রণ তৈরি করুন। খেয়াল রাখবেন খুব পাতলা যেন না হয়।

এবার মচমচে করার আসল কৌশল। ইলেক্ট্রিক বিটার দিয়ে খুব ভালো করে ফেটিয়ে নিন এই মিশ্রণ। একদম চকচকে দেখালে বেগুন এতে চুবিয়ে গরম তেলে মাঝারি আঁচে বেশ সময় নিয়ে লাল করে ভেজে তুলে নিন।

টিস্যুতে রেখে তেল ঝরিয়ে নিন। তাড়াহুড়া করবেন না। একটু সময় নিয়ে অল্প আঁচে ভাজুন। এতে বেগুনি মচমচে হবে এবং অনেকক্ষণ ঠিক থাকবে।

যে পানি দিয়ে মিশ্রণ তৈরি করবেন তা যেন একদম বরফশীতল হয়। ফ্রিজের পানি ব্যবহার করুন। অনেকগুলো বেগুনি একসঙ্গে তেলে ছাড়বেন না। চার,পাঁচটি করে ডুবো তেলে ভেজে তুলুন।

এই বেগুনি এক থেকে দেড় ঘণ্টা অনায়াসেই খাস্তা থাকবে।

সমন্বয়ে: ইশরাত মৌরি।