ইফতারে দই বড়া ও নিমকি

ইফতারের টেবিলে ভিন্ন স্বাদ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2015, 10:33 AM
Updated : 8 July 2015, 12:27 PM

রেসিপি দিয়েছেন আনার সোহেল।

দই বড়া

উপকরণ: মাষকলাইয়ের ডাল ১ কাপ। আদাবাটা ১ চা-চামচ। লবণ ১ চা-চামচ। বিট লবন ১ চা-চামচ। তেতুলের কাঁথ আধা কাপ। চিনি বা গুঁড় ২ টেবিল-চামচ। দই ২,৩ কাপ (ফেটানো)। চাট মসলা ১ চা-চামচ।

গুঁড়ামসলার জন্য: শুকনা লালমরিচ  ৪,৫টি (টেলে নিন)। জিরা ৩ চা-চামচ (টেলে নিন)।

এই সব উপকরণ টেলে, আলাদা আলাদা করে গুঁড়া করে রাখুন একপাশে।

সাজানোর জন্য লাগবে: পুদিনা পাতা। কাঁচামরিচের কুচি। পেঁয়াজ কুচি। সব নিয়ে পাশে রাখুন। সঙ্গে ভাজা নিমকি ভেঙে দিতে পারেন।

পদ্ধতি: মাষকলাইয়ের ডাল আগের রাতে ভিজিয়ে রাখুন। অথবা পাঁচছয় ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে।এখন আধা কাপের চেয়েও কম পরিমাণ পানি দিয়ে মিহি করে বেটে কিংবা ব্লেন্ড করে নিন। যেন থকথকে খামির হয়।

দই বড়া।

একটি বাটিতে পানি নিয়ে, ছোট একটি ডালের বড়ি ফেলে দেখে নিন, খামির ঠিক হয়েছে কিনা। ভেসে উঠলে মনে করবেন, খামির একদম ঠিক হয়েছে।

এবার ডালের সঙ্গে আদাবাটা ও অল্প লবণ দিয়ে মিশিয়ে রাখুন ১০ মিনিট।

চুলায় তেল গরম করতে দিন। এই ফাঁকে বড় বাটিতে তিনকাপ খাওয়ার পানিতে অল্প লবণ ও তেতুলের কাঁথ গুলে রাখুন।

তেল গরম হলে মাঝারি রাখুন চুলার আঁচ। এখন ডালের খামির থেকে ছোট এক চামচ নিয়ে বড়ার মতো করে তেলে দিন। বাদামি করে ভেজে তুলে সঙ্গে সঙ্গে তৈরি করে রাখা তেঁতুলের পানিতে ছেড়ে দিন। এতে বড়া নরম নরম হবে।

এভাবে সবগুলো বড়া তৈরি করে নিন। বড়াগুলো পানি থেকে উঠিয়ে চেপে পানি বের করে পরিবেশন পাত্রে সাজিয়ে রাখুন।

অন্য একটি বাটিতে দই নিয়ে সেটাতে টালা মসলা থেকে এক চামচ করে মরিচগুঁড়া, জিরাগুঁড়া, তেঁতুলের কাঁথ, বিট লবণ, চিনি, অল্প চাটমসলা দিয়ে দই ফেটে নিন।

এখন পরিবেশনের পালা।

ডালের বড়ার উপর ফেটানো দই ঢেলে দিন। তারপর অল্প টালা গুঁড়ামসলা আর চাটমসলা ছড়িয়ে দিন। পুদিনাপাতার কুচি, কাঁচামরিচের কুচি, পেঁয়াজকুচি এবং নিমকির উপর দিয়ে ভেঙে দই বড়া পরিবেশন করুন।

নিমকি

উপকরণ: ময়দা ১ কাপ। তেল ২ টেবিল-চামচ। চিনি আধা চা-চামচ। লবণ আধা চা-চামচের চেয়ে কম/পরিমাণ মতো। কালোজিরা ১ চা-চামচ। হালকা গরম পানি প্রয়োজন মতো বা ১ কাপ।

আরও লাগবে, ডালডা/ঘি ১ টেবিল-চামচ। ময়দা ১ টেবিল-চামচ। এই দুটি উপকরণ একটি বাটিতে মিশিয়ে একপাশে রেখে দিন। নিমকির রুটির উপর দিতে প্রয়োজন হবে।

নিমকি।

পদ্ধতি:
একটি বড় বাটিতে, ময়দা, লবণ, চিনি, কালোজিরা নিয়ে একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার তেল দিয়ে আরও ভালো করে মেশান।

তারপর হালকা গরম পানি অল্প অল্প দিয়ে মাখান। পানি এক সঙ্গে ঢেলে দিবেন না। শক্ত একটা খামির তৈরি করতে হবে। লুচির খামিরের চেয়ে একটু শক্ত হবে। এবার খামিরটা ঢেকে রাখুন। মিনিট পর খামির কয়েক ভাগে ভাগ করে নিন।

পিঁড়িতে ময়দা ছিটিয়ে একটি খামির নিয়ে পাতলা করে রুটির মতো বেলে নিন। রুটির উপর ময়দা-ডালডার মিশ্রণ এক চা-চামচ নিয়ে ছড়িয়ে দিন এবং রুটি চার ভাজ করে নিন পরাটার মতো।

আবার পাতলা করে রুটিটা বেলে নিন। গোল কাটার দিয়ে লুচির আকারে রুটি কাটুন।

এবার লুচি তিন কোণা করে ভাজ করুন। উপরের কোণাটা একটু চেপে দিন। এভাবে বাকিগুলো তৈরি করুন। গরম ডুবো তেলে মাঝারি আঁচে, সময় নিয়ে সোনালি রং করে ভেজে তুলুন। ১০ থেকে ১২ মিনিট লাগবে ভাজতে।

তেল বেশি গরম হলে চুলা বন্ধ করে কয়েক সেকেন্ড পর আবার চুলা জ্বালিয়ে মাঝারি আঁচে ভাজুন। হয়ে গেল মজাদার নিমকি। টিনে ভরে অনেক দিন রাখা যায়।

সমন্বয়ে: ইশরাত মৌরি।