ইফতারে ঝাল আর মিষ্টি

ঝাল ও মিষ্টি খাবারের পাশাপাশি ইফতারে পুষ্টিকর খাবার খাওয়াও জরুরি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2015, 12:30 PM
Updated : 19 June 2015, 12:30 PM

ইফতারের এমনই দু’টি পুষ্টিকর ও মুখোরোচক খাবারের রেসিপি দিয়েছেন সাইমা সৈয়দ।

গরুর মাংসের কাটা পিঠা

উপকরণ: চালের গুঁড়া ৩ কাপ। পুরের জন্য গরুর মাংস সিদ্ধ ২ কাপ (হাত দিয়ে ঝুড়ি করে নিতে হবে)। গুঁড়ামরিচ আধা চা-চামচ।  পেঁয়াজ কিউব করে কাটা ১ কাপ। ২,৩টি মরিচকুচি, হলুদগুঁড়া আধা চা-চামচ। গুঁড়াদুধ ১ টেবিল চামচ। লবণ স্বাদ মতো। পানি এবং তেল পরিমাণ মতো, এলাচ ও দারুচিনি ৫,৬টি।

গরুর মাংসের কাটা পিঠা।

পদ্ধতি:
প্রথমে পুর তৈরির জন্য একটি পাত্রে তেল দিয়ে কিউব করে কাটা পেঁয়াজ দিয়ে হালকা লাল করে ভেজে নিতে হবে। এরপর সব মসলার সঙ্গে সিদ্ধ করে রাখা গরুর মাংস দিয়ে কিছুক্ষণ রান্না করতে হবে যেন শুকনা আর ঝুরা হয়ে যায়।

আরেকটি পাত্রে পানি গরম করে লবণ এবং চালের গুঁড়া দিয়ে খামির করে নিতে হবে। এরপর চালের রুটির মতো বানিয়ে রুটির ঠিক মাঝে মাংসের পুর রেখে কুলি পিঠার মতো ভাঁজ করে সমানভাবে কেটে, হাত দিয়ে হালকাভাবে চেপে নিতে হবে।

এরপর ডুবো তেলে ভেজে সালাদ, আচার বা সসের সঙ্গে পরিবেশন করুন গরুর মাংসের পিঠা।

আঙুরের পুডিং

আঙুরের পুডিং।

উপকরণ:
সবুজ আঙুর আধা কাপ। লাল আঙুর আধা কাপ। দুধ ৩ কাপ। চিনি স্বাদ মতো, প্যাকেট জেলোটিন লাইম ফ্লেইভার। চায়না গ্রাস ৬ গ্রাম। নারিকেল কোড়ানো ২ টেবিল চামচ।
পদ্ধতি:
প্রথমে আঙুরগুলো পরিষ্কার করে ছোট টুকরা করে নিতে হবে। এরপর পছন্দ মতো ডিজাইনের মোল্ড নিয়ে প্রথমে সবুজ আঙুর দিয়ে জেলেটিন প্যাকেটের উপর লেখা নিয়ম অনুযায়ী মিশিয়ে নিয়ে আঙুরের উপর ঢেলে দিতে হবে। লেয়ারটি প্রস্তুত হওয়ার জন্য ফ্রিজে ৪০ মিনিটের জন্য রেখে জমতে দিতে হবে।

এরপর জমে যাওয়া লেয়ারের উপর কেটে রাখা লাল আঙুর দিতে হবে। অন্য একটি পাত্রে দুধ, চিনি আর চায়না গ্রাস ভালো করে জ্বাল দিয়ে ঘন করে নিন।

কিছুটা ঠাণ্ডা হলে আঙুরের উপর দুধের মিশ্রণ ঢেলে ফ্রিজে রাখতে হবে পাঁচ মিনিট। অল্প জমে গেলে নারিকেল কোড়ানো ছড়িয়ে দিতে হবে।

তিনচার ঘণ্টা ফ্রিজে রাখুন। ঠাণ্ডা হলে একটি প্লেটে মোল্ডটি উল্টিয়ে পুডিং পরিবেশন করুন।