‘ঢাকাই সিনেমা বদলে গেছে’

ঢাকাই সিনেমায় প্রথমবারের মতো কাজ করতে যাচ্ছেন পশ্চিমবঙ্গের গায়ক, অভিনেতা ও পরিচালক অঞ্জন দত্ত। সম্প্রতি ঢাকায় এসে বললেন,  বদলে গেছে বাংলাদেশের সিনেমা। আর সেই পরিবর্তনকে সঠিকভাবে বুঝতে পারলে দারুণ কিছু করা সম্ভব।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2014, 12:47 PM
Updated : 28 August 2014, 12:47 PM

বুধবার রাতে গ্লিটজের সঙ্গে এক আলাপচারিতায় অঞ্জন দত্ত বলেন, “ঢাকাই সিনেমা তো বদলে গেছে। এখন দারুণ কিছু সিনেমা হচ্ছে। একটা পরিবর্তন এসেছে বাংলাদেশে। সে পরিবর্তনকে সঠিকভাবে বুঝতে পারলে ঢাকাই সিনেমাতে উন্নয়ন সম্ভব।”

ঢাকাই সিনেমার পাশাপাশি হালের কলকাতার সিনেমা নিয়ে কথা বলেন তিনি। 

অঞ্জন দত্ত মনে করেন, তথাকথিত বাণিজ্যিক ধাঁচের সিনেমা দেখতে দেখতে রীতিমতো হাঁপিয়ে উঠেছে বাংলা চলচ্চিত্রের শহুরে দর্শকরা। ভিন্ন কিছু পাচ্ছেন না বলে টালিউডের দর্শকও হলবিমুখ হচ্ছেন। 

“শহুরে দর্শকরা ভিন্ন কিছু পেতে প্রস্তুত। কিন্তু পরিচালকরা তাদের জন্য সেই একই ধাঁচের সিনেমা তৈরি করছেন। দর্শক বিরক্ত হচ্ছে এতে। বিকল্পধারার সিনেমার সঙ্গে বাণিজ্যিক ধারার সিনেমার ব্যাপারটি গুলিয়ে ফেলছে তারা। বাংলাদেশের প্রেক্ষাপট ভিন্ন। এখানে বেশকিছু বিকল্প ধারার সিনেমা হচ্ছে। সে সিনেমাগুলো দর্শক পাচ্ছে না। এ বিষয়টিও আমি ভেবেছি।”

আরও বললেন, তার পরিচালিত প্রথম বাংলাদেশি সিনেমা ‘মন বাকসো’-এর মূল দর্শক হবে শহুরে তরুণরা। সিনেমাটির বাণিজ্যিক সাফল্য নিয়েও পরিকল্পনা আঁটছেন অঞ্জন দত্ত।

“সিনেমাতে প্রযোজক বড় অঙ্কের টাকা লগ্নি করছেন। সিনেমা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে গিয়ে আমি সে টাকা জলে ফেলতে চাই না। সিনেমা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করার বয়সও নেই আমার। আধুনিক মানসিকতা সম্পন্ন দর্শককে হলে নিয়ে যাওয়াই আমার মূল লক্ষ্য।”

সিনেমাটি পরিচালনার পাশাপাশি সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করবেন তিনি। সিনেমায় তার মেয়ে মৈত্রীর ভূমিকায় অভিনয় করবেন বিদ্যা সিনহা সাহা মিম। সিনেমাতে বাকি চরিত্রগুলো এখনও চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন অঞ্জন। 

অঞ্জন জানিয়েছেন, ১ সেপ্টেম্বর এক সংবাদ সম্মেলনের মাধ্যমে সিনেমার বাকি কলাকুশলীদের নাম প্রকাশ করবেন। 

সিনেমার সংগীত পরিচালনার দায়িত্বে থাকবেন তার ছেলে নীল দত্ত। বাণিজ্যিক ধাঁচের সংগীতের জন্য তিনি ছেলের ওপরই নির্ভর করছেন। বাংলাদেশের নেমেসিস, দলছুট ছাড়াও ভারতের সোমলতা আচাযর্, রূপঙ্কর, অরিজিৎরাও সিনেমাতে গান গাইতে পারে বলে জানান তিনি।