বলিউডের ছয় বিতর্কিত পোস্টার

‘পিকে’র পোস্টারে আমির খানের নগ্নমূর্তি দেখে স্তম্ভিত গোটা ভারতই। তবে নগ্নতা হিন্দি সিনেমার পোস্টারে প্রথমবারের মত আসেনি। সেন্সর বোর্ডের চোখ রাঙানির ফাঁক গলে এর আগেও প্রকাশ পেয়েছে এমন অনেক পোস্টার যেগুলো প্রকাশিত হওয়ার পর পরই হৈ চৈ পড়ে যায়।

সেঁজুতি শোণিমা নদী বিডিনিউজ টোযেন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2014, 12:14 PM
Updated : 21 August 2014, 12:22 PM

বিভিন্ন সময় আলোচিত-সমালোচিত সেরকমই ছয়টি সিনেমার পোস্টার নিয়ে এবারের আয়োজন।

১. রাম তেরি গঙ্গা মাইলি

অভিনয়ের ক্ষেত্রে তো বটেই, পরিচালনার ক্ষেত্রেও রাজ কাপুরকে ধরা হতো তার সময়ের চেয়ে অনেক বেশি অগ্রসর চিন্তার মানুষ হিসেবে। নিজের পরিচালিত প্রথম সিনেমা ‘সাত্যাম শিভাম সুন্দারাম’-এ জিনাত আমানের আবেদনময়ী উপস্থাপনেই তার প্রমাণ দিয়েছিলেন তিনি। তবে, ‘রাম তেরি গঙ্গা মাইলি’ সিনেমায় মন্দাকিনিকে সাহসী কিছু দৃশ্যে হাজির করিয়ে সাড়া ফেলে দিয়েছিলেন তিনি। সিনেমার একটি দৃশ্যে স্বচ্ছ সাদা শাড়িতে ঝর্ণার পানিতে স্নান করতে দেখা যায় মন্দাকিনিকে। সিনেমার পোস্টারে ব্যবহার করা হয় সেই দৃশ্যটি।  

২. এক ছোটিসি লাভ স্টোরি

পাহাড়ের ওপর থেকে স্কি করতে করতে নেমে আসছে এক কিশোর- আপাতদৃষ্টিতে এমন একটি পোস্টার নিয়ে হৈ চৈ করার কিছু নেই বলেই মনে হতে পারে। একটু খেয়াল করলেই বোঝা যায়, ওটা আসলে পাহাড় নয়, একজন নারীর সুগঠিত বুক। ২৬ বছর বয়সী তরুণী প্রতিবেশীর প্রতি ১৫ বছরের এক কিশোরের গোপন বাসনা নিয়ে তৈরী সিনেমাটি পোস্টার প্রকাশের সঙ্গে সঙ্গেই রোষানলে পরে যায় চরমপন্থী রাজনৈতিক সংগঠন শিভ সেনার। বিষয়বস্তুর কারণে খুব বেশি দর্শকও টানতে পারেনি সিনেমাটি। শশিলাল নায়ারের পরিচালনায় সিনেমাটিতে অভিনয় করেছিলেন মনিশা কৈরালা।

৩. গার্লফ্রেন্ড 

সমকামিতা নিয়ে সিনেমা আর কেন্দ্রীয় চরিত্রে দুই লাস্যময়ী নায়িকা - কারান রাজধানের এই সিনেমার পোস্টার সাড়া ফেলবে, তা সহজেই অনুমেয়। দুর্বল প্লট আর কাঁচা অভিনয়ের জন্য শেষমেশ বক্স অফিসে মার খেলেও আমৃতা আরোরা এবং ইশা কোপিকারের উত্তেজক পোস্টারটি অনেকদিন ছিল আলোচনার কেন্দ্রে।

৪. ডোননো ওয়াই, না জানে কিউ

সাঞ্জায় শর্মার এই সিনেমা সমকামিতা তো বটেই আরও নানা কারণে ছিল আলোচনার কেন্দ্রে। সিনেমায় দুই নায়কের অন্তরঙ্গ চুমুর দৃশ্য, জিনাত আমান, কবির বেদি, পারিকশিত সাহানির মতো অভিনয়শিল্পীদের সিনেমায় অন্তর্ভুক্তি আর সেই সঙ্গে পোস্টারে অর্ধনগ্ন দুই অভিনেতার অন্তরঙ্গ আবির্ভাব। সব মিলিয়ে অনেক বিতর্কের জন্ম দিলেও বক্স অফিসে ব্যার্থ হয় এই সিনেমা।

৫. হেইট স্টোরি

বাঙালি অভিনেত্রী পাওলি দাম যখন খোলা পিঠে আবির্ভূত হলেন আর রেটেড থ্রিলার ‘হেইট স্টেরি’র পোস্টারে, তখন সমালোচনার ঝড় উঠলো গোটা ভারতজুড়েই। কলকাতায় একটি মামলা হওয়ার পর পশ্চিমবঙ্গে পোস্টারটির প্রদর্শনে নিষেধাজ্ঞা আসে খোদ হাইকোর্ট থেকেই। এত কিছুর মধ্যেও আইনের ফাঁক গলে বেরিয়ে যেতে সক্ষম হন এর পরিচালক ভিক্রাম ভাট। সবাইকে চমকে দিয়ে স্বল্প বাজেটের সিনেমাটি সুপারহিট হয়।

৬. জিসম টু 

এই সেই সিনেমা যার মাধ্যমে হিন্দি সিনেমার অভিনেত্রী হিসেবে আত্মপ্রকাশ করেন ইন্দো-কানাডিয়ান পর্নো তারকা সানি লিওনি। পরিচালক হিসেবেও এই সিনেমার মাধ্যমে অভিষেক ঘটে পুজা ভাটের। ভারতজুড়ে নানা রকম সমালোচনার পরও বক্স অফিসে সফল হয় সিনেমাটি। একটি প্রায় স্বচ্ছ সাদা কাপড়ে ঢাকা নগ্ন সানি লিওনিকে নিয়ে তৈরি পোস্টারটি ঝড় তুলেছিল ভালোই।