‘বড় অর্জনের’ অপেক্ষায় বাংলাদেশ

প্রথমবারের মত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমি-ফাইনালে খেলা থেকে মাত্র এক কদম দূরে দাঁড়িয়ে বাংলাদেশ। অধিনায়ক মেহেদি হাসান মিরাজ বলছেন, শেষ চারে উঠতে পারলে সেটি হবে অনেক বড় অর্জন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2016, 09:57 AM
Updated : 4 Feb 2016, 12:44 PM

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে প্রতিবারই সম্ভাবনাময় দল নিয়ে গেলেও একবারও প্রত্যাশা পূরণ হয়নি বাংলাদেশের। ৯ বার অংশ নিয়ে ৬ বারই খেলতে হয় গ্রুপ পর্ব উতরাতে না পারা দলগুলোর জন্য আয়োজিত প্লেট পর্বে। তিন বার গ্রুপ উতরালেও কখনও খেলা হয়নি শেষ চারে।

এবার দেশের মাটিতে এখনও পর্যন্ত প্রত্যাশার সঙ্গে প্রাপ্তি মিলেছে দারুণভাবে। গ্রুপে তিন ম্যাচেই বাংলাদেশ জিতেছে দাপটে। শুক্রবার কোয়ার্টার-ফাইনালের প্রতিপক্ষও অপেক্ষাকৃত সহজ, নেপাল। প্রথমবার সেমি-ফাইনালে ওঠা তাই এখন হাতছোঁয়া দূরত্বে।

সেই রোমাঞ্চ ছুঁয়ে যা্ছে মিরাজকেও। বৃহস্পতিবার মিরপুর একাডেমি মাঠে অনুশীলন শেষে বাংলাদেশ যুব অধিনায়ক জানালেন, লক্ষ্যের কাছে এসে আরও মনোযোগী দল।

“বাংলাদেশ এর আগে কখনও সেমি-ফাইনাল খেলতে পারেনি। নেপালের সঙ্গে জিততে পারলে তাই সেটি হবে অনেক বড় অর্জন। এখন আমরা যেখানে আছি, এখান থেকে হারার সুযোগ নেই। হারলেই বাদ, আমাদের মনোযোগ তাই আরও বেশি থাকবে। কাউকে ছাড় দেওয়ার সুযোগ নেই।”

এখনও পর্যন্ত যুব বিশ্বকাপে বাংলাদেশের সেরা সাফল্য ২০০৬ সালে। শ্রীলঙ্কায় সেবার মুশফিকুর রহিমের নেতৃত্বে সাকিব-তামিমদের দল নিয়ে আশা ছিল অনেক। কিন্তু কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের কাছে হেরেছিল তারা। স্থান নির্ধারণী ম্যাচ জিতে শেষ পর্যন্ত হয়েছিল পঞ্চম।

সেই দলটিকে ছাপিয়ে নতুন উচ্চতায় উঠতে দৃঢ়প্রতিজ্ঞ বাংলাদেশ অধিনায়ক।

“সেবার মুশফিক ভাইরা ভালো জায়গায় ছিল। কিন্তু হয়ে ওঠেনি। সেটাও আমাদের অনুপ্রেরণা। আমাদের সামনে সুযোগ আছে সেমিতে ওঠার। আমরা সর্বোচ্চ চেষ্টা করব সুযোগ কাজে লাগাতে। কাউকে ছাড় দেব না বিন্দুমাত্র।”