সিলেটে বাস ধর্মঘট, দুর্ভোগে যাত্রীরা

বেহাল সড়ক সংস্কারসহ পাঁচ দফা দাবিতে বাস মালিক ও শ্রমিকদের ডাকা পরিবহন ধর্মঘটে সিলেট বিভাগের সঙ্গে সারাদেশের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2014, 06:50 AM
Updated : 19 Oct 2014, 07:16 AM

রোববার সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের এ কর্মসূচি শুরু হয়েছে।

সিলেট জেলা সড়ক পরিবহন মালিক-শ্রমিক সংগ্রাম কমিটির আহ্বায়ক মো. জমির আহমদ জানান, সিলেট থেকে সব ধরনের দূর পাল্লার বাস বন্ধ রাখা হয়েছে।  

তবে স্বাভাবিক রয়েছে পণ্যবাহী ট্রাক চলাচল; অভ্যন্তরীণ হালকা যানগুলো নগরীতে বিচ্ছিন্নভাবে চলাচল করতে দেখা গেছে।

এদিকে ধর্মঘটের কারণে দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। তাদের গন্তব্যে ফেরা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

ঢাকার শিক্ষার্থী ফাইয়াজ বিন আলম শনিবার সিলেট এসেছিলেন শাহজালাল (রহ.)- এর মাজার জিয়ারত করতে।

ঢাকায় ফিরে যেতে সকালে বাস টার্মিনালে গিয়ে শুনতে পান পরিবহন ধর্মঘটের কথা।

“এখন কীভাবে পৌঁছি এ নিয়ে দুশ্চিন্তায় আছি। ধর্মঘটের কথা আগে জানা ছিল না,” বলেন ফাইয়াজ।

সিলেটের পুলিশ সুপার নুরে আলম মিনা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, গুরুত্বপূর্ণ স্থানগুলোতে পুলিশ মোতায়েন রয়েছে। পরিবহণ ধর্মঘটকে কেন্দ্র করে কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

আন্দোলনকারীদের অভিযোগ, ৭২ ঘণ্টার মধ্যে পাঁচ দফা দাবি বাস্তবায়নে গত ১৪ সেপ্টেম্বর প্রশাসনের কাছে স্বারকলিপি দেওয়া হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেওয়া হয়।

কিন্তু শনিবার পর্যন্ত প্রশাসন তা বাস্তবায়ন না করায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট আহ্বান করা হয়েছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে।

অতিরিক্ত জেলা প্রশাসক নুরুল হক (সার্বিক) বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ধর্মঘটে না যেতে পরিবহন মালিক- শ্রমিক নেতাদের প্রতি আহ্বান জানানো হয়েছে। জেলা প্রশাসক সিলেটের বাইরে থাকায় আগামী ২১ অক্টোবর বিষয়টি নিয়ে বৈঠকের দিনক্ষণ তাদের জানানো হয়েছে।

অবশ্য দাবি আদায় না হলে ধর্মঘট প্রত্যাহার করা হবে না বলে বলে জানিয়েছেন পরিবহন মালিক-শ্রমিক সংগঠনের নেতারা।

পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে- সিলেট বিভাগের বেহাল সড়ক সংস্কার, সিএনজিচালিত অটোরিকশা, ইমা, লেগুনা ও হিউম্যান হলার নামের যানবাহনের রেজিস্ট্রেশন বন্ধ, পুলিশি হয়রানি বন্ধ, বিআরটিএ সিলেট অফিসের দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারিদের অপসারণ, আরটিসি সিলেট কমিটিতে পরিবহন মালিকদের প্রতিনিধি অন্তর্ভুক্তি করা।