নিরাপত্তা মেট্রোরেলে বাধা নয়: মন্ত্রী

ছয় মাস আগে গুলশানে জঙ্গি হামলায় ঢাকার মেট্রোরেল প্রকল্পের ছয় জাপানি সমীক্ষক নিহত হওয়ার পর যে শঙ্কা দেখছিলেন অনেকে, তা কেটে গেছে বলে মনে করছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2016, 11:39 AM
Updated : 11 Dec 2016, 04:02 PM

তিনি বলেছেন, “মেট্রোরেল প্রকল্পে এখন আর কোনো প্রকার প্রতিবন্ধকতা নেই। জাইকা, যারা ফান্ডিং করছে, তাদেরও কোনো অভিযোগ নেই। সিকিউরিটি নিয়ে তাদের কনসার্ন ছিল, সেটায় তারা এখন আশ্বস্ত।”

বৃহস্পতিবার সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন প্রকল্প এবং অন্যান্য কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা সভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন ওবায়দুল কাদের।

গত জুলাইয়ে গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় ১৭ বিদেশি নিহত হন। তার মধ‌্যে সাতজন ছিলেন জাপানের নাগরিক।

নিহত ওই সাত জাপানি ঢাকায় জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা- জাইকার একাধিক উন্নয়ন প্রকল্পে কাজ করছিলেন। তার মধ‌্যে ছয়জনই কাজ করছিলেন মেট্রোরেল প্রকল্পে।

জাপান সফরে থাকা অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নিরাপত্তা নিয়ে জাইকার কর্মকর্তাদের সঙ্গে কথা বলবেন বলে জানান সড়কমন্ত্রী কাদের।

“অর্থমন্ত্রী জাপান সফরে আছেন, সেখানে জাইকা হেড কোয়ার্টারে যাবেন এবং সিকিউরিটি নিয়ে আলাপ-আলোচনা হবে। আমার মনে হয় সিকিউরিটি নিয়ে তারা পুরোপুরি আশ্বস্ত হবেন।”

জাপানি অর্থায়নে কোনো প্রকল্পের কাজ থেমে নেই বলেও জানান কাদের।

মেট্রোরেল প্রকল্পের ইউটিলিটি শিফটিং ও ডিপো ডেভেলপমেন্টের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে জানিয়ে তিনি বলেন, “৬টি প্যাকেজের টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে, দু’টি প্যাকেজের প্রাক-যোগ্যতা যাচাই চলছে।”

অন‌্য একটি মেট্রোরেল রুট (এমআরটি-১) এর প্রস্তাব জাইকা নিয়ে এসেছে জানিয়ে মন্ত্রী বলেন, ৩৭ কিলোমিটারের রুটের এয়ারপোর্ট থেকে খিলক্ষেত, প্রগতি সরণি, মালিবাগ, কমলাপুর অংশের দৈর্ঘ‌্য হবে ২৫ কিলোমিটার, খিলক্ষেত থেকে কেন্দুয়া ব্রিজ পর্যন্ত হবে ১২ কিলোমিটার।

এমআরটি লাইন-৫ এর সম্ভাব‌্যতা যাচাই চলছে বলেও জানান কাদের। এটি হবে ভাটারা থেকে নতুন বাজার, গুলশান, বনানী, মিরপুর, মিরপুর-১ পর্যন্ত।

২১ কিলোমিটার দীর্ঘ এ রুটে জাইকা ও এডিবি যৌথভাবে অর্থায়ন করবে, ২০২৬ সালে শেষ হবে এই প্রকল্প।

বিআরটিএ’র ৮০% কাজ হবে অনলাইনে

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ৮০ শতাংশ সেবা আগামী বছরের মে মাস থেকে অনলাইনে পাওয়া যাবে বলেও জানান মন্ত্রী।

তৈরি হওয়া ১৬ লাখের মধ্যে ইতোমধ্যে ১৩ লাখ ডিজিটাল নম্বর প্লেট তৈরি করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, মোটরসাইকেলসহ ২৭ লাখ গাড়ির মধ্যে ১১ লাখ বাকি রয়েছে।

আগামী বছরের মাঝামাঝি সময়ে ভারত থেকে আরও এক হাজার একশ’ গাড়ি আনার প্রক্রিয়া শেষ পর্যায়ে রয়েছে জানিয়ে কাদের বলেন, এক হাজার ৪৯টি গাড়ির সঙ্গে বিআরটিসি’র বহরে এ গাড়িগুলো যোগ হবে।

বিআরটিসির জনবল বাড়নোর উদ্যোগ নেওয়া হচ্ছে এবং বিআরটিসি’র ২৪১টি গাড়ি মেরামত করা হবে বলেও জানান মন্ত্রী।