৯ মার্চ প্রেসিডেন্ট নির্বাচনের পরিকল্পনা করছে পাকিস্তান নির্বাচন কমিশন

পাকিস্তানের সিনেটের প্রায় অর্ধেক সদস্যের ছয় বছর মেয়াদ শেষ হওয়ার দু’দিন আগে এ ভোট অনুষ্ঠানের পরিকল্পনা করা হচ্ছে।

নিউজ ডেস্ক
Published : 25 Feb 2024, 12:07 PM
Updated : 25 Feb 2024, 12:07 PM

পাকিস্তানে জাতীয় নির্বাচনে জালিয়াতির অভিযোগের মধ্যেই এবার প্রেসিডেন্ট নির্বাচনের পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসিপি)।

পাকিস্তানের সিনেটের প্রায় অর্ধেক সদস্যের ছয় বছর মেয়াদ শেষ হওয়ার দু’দিন আগে এ ভোট অনুষ্ঠানের পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছে ‘দ্য ডন’ পত্রিকা।

ইসিপি’র এক ঊর্ধ্বতন কর্মকর্তা নিশ্চিত করে জানিয়েছেন যে, ৯ মার্চে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের বাস্তবসম্মত প্রস্তাব আছে। সেটি একবার অনুমোদন হয়ে গেলে পার্লামেন্ট এবং প্রাদেশিক আইনসভাসহ নির্বাচনী প্রক্রিয়ার জন্য শিডিউল দেওয়া হবে।

পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) জ্যেষ্ঠ এক কর্মকর্তা বলেন, বর্তমান সিনেটররাই প্রেসিডেন্ট নির্বাচন করবেন।

পিএমএল-এন নেতা শাহবাজ শরিফের নেতৃত্বাধীন ছয়দলীয় জোট এরই মধ্যে জানিয়েছে, আসিফ আলি জারদারি তাদের প্রেসিডেন্ট পদপ্রার্থী। শাহবাজের এই ছয়দলীয় জোটই সরকার গঠন করতে চলেছে।

জারদারি এর আগে ২০০৮ সালের সেপ্টেম্বর থেকে ২০১৩ সাল পর্যন্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছিলেন। সাবেক সেনাশাসক পারভেজ মোশাররফের পদত্যাগের পর তিনি প্রেসিডেন্ট হন।

পাকিস্তানের সংবিধানের ৪১ (৪) অনুচ্ছেদ অনুযায়ী, প্রেসিডেন্টের মেয়াদ শেষ হওয়ার ৬০ দিনের আগে প্রেসিডেন্ট নির্বাচন করা যায় না। কিংবা মেয়াদ শেষ হয়ে গেলে ৩০ দিনের পরে নির্বাচন করা যায় না।

কিন্তু যদি জাতীয় পরিষদ ভেঙে দেওয়ার কারণে নির্ধারিত ওই সময়েরমধ্যে নির্বাচন না করা যায় তাহলে জাতীয় পরিষদ নির্বাচন হওয়ার ৩০ দিনের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন করতে হয়।

এবারের জাতীয় নির্বাচন গত ৮ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হয়েছে। ফলে প্রেসিডেন্ট নির্বাচন হতে হবে ৯ মার্চের মধ্যে।