মস্কোয় কনসার্টে হামলা: রাশিয়ার সন্দেহ ইউক্রেইনের দিকে

“যদি (এই হামলায়) ইউক্রেইনের সংশ্লিষ্টতা থাকে, তবে রাশিয়া অবশ্যই যুদ্ধক্ষেত্রে এর যোগ্য, স্পষ্ট এবং কঠিন জবাব দেবে।”

রয়টার্স
Published : 23 March 2024, 02:23 PM
Updated : 23 March 2024, 02:23 PM

মস্কোর উপশহর ক্রাসনোগর্স্কের এক সিটি হলে কনসার্ট আয়োজনে বন্দুকধারীদের গুলি ঘটনায় ইউক্রেইনের যোগসূত্রিতা রয়েছে বলে দাবি করেছে রাশিয়া। যদিও ইউক্রেইন প্রাণঘাতী এ হামলার পেছেনে তাদের হাত নেই বলে বিবৃতি দিয়েছে।

ক্রোকাস সিটি হলে শুক্রবার যখন হামলা শুরু হয় তখন গান শুরু করার প্রস্তুতি নিচ্ছিল সোভিয়েত আমলের রক সঙ্গীত দল ‘পিকনিক’। ৬২০০ দর্শক আসনের সিটি হলটি হামলার আগ মুহূর্তে কানায় কানায় পূর্ণ ছিল।

এই হামলার কিছু ভিডিও অনলাইনে ছড়িয়েছে। নানা আন্তর্জাতিক সংবাদমাধ্যমের যাচাই করা ওই সব ভিডিওতে দেখা গেছে, কনসার্ট উপভোগ করতে আগত দর্শকরা তাদের আসন গ্রহণ করছেন, তখনই একের পর এক গুলির শব্দের মধ্যে তারা চিৎকার করে বের হওয়ার দরজার দিকে ছুটতে শুরু করেন।

অন্য ভিডিওতে দেখা গেছে, কয়েক ব্যক্তি লোকজনের দলের ওপর গুলিবর্ষণ করছে। গুলিবিদ্ধ কিছু মানুষ জমে থাকা রক্তের মধ্যে নিথরভাবে পড়ে আছে।

হামলায় এখন পর্যন্ত ১৩৩ জন নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে ক্রেমলিন। হামলার পরপরই রাশিয়ার তদন্ত কর্মকর্তারা ৬০ জন নিহত হওয়ার কথা বলছিলেন। সে সময় স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছিলেন, আরো প্রায় ১৪৫ জন আহত হয়েছেন আর তাদের মধ্যে প্রায় ৬০ জনের অবস্থা সঙ্কটজনক।

রাশিয়ায় গত ২০ বছরে আর কোনো হামলায় এত প্রাণহানি হয়নি।

ইসলামিক স্টেটের আফগানিস্তান শাখা ইসলামিক স্টেট খোরসান (আইএসআএস-কে) তাদের মুখপত্র আমাক এর টেলিগ্রাম পেইজে এ হামলার দায় স্বীকার করেছে। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা আইএসআইএস-কে এ হামলা চালিয়েছে বলে নিশ্চিত করেছে বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা।

যুক্তরাষ্ট্র এমনকি এটাও বলেছে যে, এ মাসের শুরু তারা মস্কোতে বড় কোনো জনসমাগমস্থলে হামলা হতে পারে বলে খবর পেয়েছিল এবং রুশ কর্তৃপক্ষকে সতর্ক করতে সে খবর জানিয়েছিল।

কিন্তু ওয়াশিংটনের সেই সতর্কবার্তাকে ‘মিথ্যা প্রচার’ বলে উড়িয়ে দেয় ক্রেমলিন।

ওই সময় রাশিয়ায় থাকা নাগরিকদের নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ প্রকাশেরও পরও তাতে কান দেয়নি মস্কো।

আইএসআইএস-কে এ হামলার দায় স্বীকার করার পর শুরুতে এ বিষয়ে কোনো মন্তব্য করেনি রাশিয়া। শুধু তারা বলেছে, এ ঘটনায় সন্দেহভাজন চার বন্দুকধারীসহ ১১ জনকে গ্রেপ্তার করেছে রাশিয়ার নিরাপত্তা বাহিনী।

রাশিয়ার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফএসবি-র প্রধান আলেকসান্দার বর্তনিকোভ দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানিয়েছেন, যাদের আটক করা হয়েছে তাদের মধ্যে ‘চার সন্ত্রাসী’ আছে আর এফএসবি তাদের সহযোগীদের শনাক্ত করতে কাজ করে যাচ্ছে।

আর রাশিয়ার আইনপ্রণেতা আলেকসান্দার কাইনেস্তিন জানিয়েছিলেন, হামলাকারীরা একটি রেনো গাড়িতে করে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়, পরে শুক্রবার রাতে মস্কো থেকে ৩৪০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে ব্রাইয়ানস্ক অঞ্চলে গাড়িটিকে দেখতে পায় পুলিশ। তাদের থামার সঙ্কেত দিলে তা না মেনে এগিয়ে যায় তারা।

গাড়ি নিয়ে তাদের পিছু ধাওয়া করে দুইজনকে আটক ও গ্রেপ্তার করে পুলিশ। আরও দুইজন পাশের বনে পালিয়ে যায়। পরে তাদেরও আটক করা হয় বলে জানায় ক্রেমলিন।

গাড়িটিতে তাজিকিস্তানের কয়েকটি পাসপোর্ট, পিস্তল ও স্বয়ংক্রিয় রাইফেলের এই ম্যাগাজিন পাওয়া গেছে। মধ্য এশিয়ার মুসলিম প্রধান দেশ তাজিকিস্তান আগে সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল।

এখন রাশিয়া শুক্রবারের ওই হামলার সঙ্গে ইউক্রেইনের সংযোগ থাকার বিষয়ে সন্দেহ করছে এবং এ দিক বিবেচনায় নিয়ে তদন্ত শুরু করেছে।

এ বিষয়ে রাশিয়ার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফএসবি থেকে বলা হয়. ‘চার সন্ত্রাসীর সবাই’ ইউক্রেইন সীমান্তের দিকে যাওয়ার চেষ্টা করা সময় গ্রেপ্তার হয়েছে। তাদের ইউক্রেইনের সঙ্গে যোগাযোগ আছে। তাদের মস্কোয় আনা হচ্ছে বলেও জানানো হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রাম এ এক পোস্টে লেখেন, “এখন আমরা জানি কোন দেশ এই রক্তক্ষয়ী জঘন্য হামলা পরিকল্পনা থেকে নিজেদের লুকাতে চাইছে-ইউক্রেইন।”

রাশিয়ার জ্যেষ্ঠ আইনপ্রণেতা আন্দ্রেই কারতাপোলভ বলেছেন, যদি (এই হামলায়) ইউক্রেইনের সংশ্লিষ্টতা থাকে, তবে রাশিয়া অবশ্যই যুদ্ধক্ষেত্রে এর একটি ‘যোগ্য, স্পষ্ট এবং কঠিন’ জবাব দেবে।

এ হামলায় এখন পর্যন্ত ১৩৩ জন নিহত হওয়ার খবর নিশ্চিত করেছেন রাশিয়ার তদন্ত কর্মকর্তারা। তবে নিহতদের সবাই গুলিবিদ্ধ হয়ে মারা যাননি। বরং অনেকের মৃত্যু ক্রোকাস সিটি হলে আগুন লেগে যাওয়ার করণে হয়েছে।

বন্দুকধারীরা দর্শকদের লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি ছোড়ার পর বোতলে করে আনা পেট্রোল ঢেলে হলের ভেতর আগুন ধরিয়ে দেয়। মুহূর্তে আগুন পুরো ভবন জুড়ে ছড়িয়ে পড়ে।

রাশিয়ার নিরাপত্তা ও আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে ভালো যোগাযোগ রয়েছে এমন একটি স্থানীয় সংবাদ সংস্থার খবরে বলা হয়, লোকজন আতঙ্কে দিগ্বিদিক জ্ঞানশূন্য হয়ে ছুটেছে। খবরে বলা হয়, উদ্ধারকারীরা হলের একটি টয়লেটে ২৮টি মৃতদেহ এবং সিঁড়িতে ১৪টি মৃতদেহ পেয়েছে।

“অনেক মা তাদের শিশুদের জড়িয়ে থাকায় অবস্থায় মারা গেছেন।”

Also Read: মস্কোয় কনসার্টে বন্দুকধারীদের হামলায় নিহত অন্তত ৬০

Also Read: মস্কোর কনসার্টে গুলিবর্ষণের বিষয়ে যা জানা গেছে

Also Read: হামলার বিষয়ে আগেই সতর্ক করেছিল যুক্তরাষ্ট্র, কান দেয়নি মস্কো