ক্ষেপণাস্ত্র ছুড়ে জবাব দিল যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র সাগরে এক ঝাঁক ক্ষেপণাস্ত্র ছুড়ে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাব দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2022, 08:09 AM
Updated : 5 Oct 2022, 08:09 AM

জাপানের ওপর দিয়ে ছোড়া উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পাল্টায় ক্ষেপণাস্ত্র মহড়া চালিয়েছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া।

উত্তর কোরিয়ার মঙ্গলবারের ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদও বৈঠকের প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

পারমাণবিক শক্তিধর দেশটি মঙ্গলবার যে মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে, তা আগের ক্ষেপণাস্ত্রগুলোর তুলনায় দীর্ঘ পথ পাড়ি দিয়ে, পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো জাপানের ওপর দিয়ে উড়ে গিয়ে সমুদ্রে পড়েছে।

তাদের ওই ক্ষেপণাস্ত্রের কারণে বাসিন্দাদের নিরাপদ জায়গায় আশ্রয় নিতে জাপানকে সতর্কবার্তাও জারি করতে হয়।

এর পাল্টায় দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র সাগরে এক ঝাঁক ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে বুধবার জানিয়েছে সিউলের জয়েন্ট চিফস অব স্টাফ। এর আগে এই দুই মিত্র দেশ পীত সাগরে যুদ্ধবিমান থেকে বোমা মারার মহড়া চালায়।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী পৃথক এক বিবৃতিতে জানায়, তাদের একটি হাইয়ুনমো-২ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পরপরই ব্যর্থ হয় এবং মহড়া চলাকালে বিধ্বস্ত হয়। তবে কেউ হতাহত হয়নি বলেও নিশ্চিত করেছে তারা।

দক্ষিণের সামরিক বাহিনী জানায়, ক্ষেপণাস্ত্রটিতে একটি ওয়ারহেড থাকলেও সেটি বিস্ফোরিত হয়নি। এই ঘটনা কাছাকাছি এলাকার বাসিন্দাদের যে আতঙ্কের মধ্যে ফেলেছিল, তার জন্য দুঃখও প্রকাশ করে তারা।

উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্রের পাল্টায় সম্প্রতি যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী ও এর মিত্রদেরকে শক্তি প্রদর্শনী জোরদার করতে দেখা যাচ্ছে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিল পিয়ংইয়ংয়ের সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে ‘বিপজ্জনক ও বেপরোয়া’ অ্যাখ্যা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ‘তীব্র নিন্দা’ জানিয়েছেন। ইউরোপীয় ইউনিয়ন এ পরীক্ষাকে ‘বেপরোয়া ও উদ্দেশ্যমূলক উসকানিপূর্ণ কর্মকাণ্ড’ অ্যাখ্যা দিয়েছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসও পিয়ংইংয়ের ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানিয়েছেন। বলেছেন, এটি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবের লংঘন।

এ প্রসঙ্গে বুধবার যুক্তরাষ্ট্রের অনুরোধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ বৈঠকেও বসতে যাচ্ছে। অন্যদিকে চীন ও রাশিয়া ১৫ সদস্যের এ পরিষদের মধ্যে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে উন্মুক্ত বৈঠকের বিরোধিতা করেছে।

কূটনীতিকরা জানিয়েছেন, তাদের ভাষ্য হচ্ছে, নিরাপত্তা পরিষদের প্রতিক্রিয়া এমন হওয়ার উচিত যেন তা কোরীয় উপদ্বীপের উত্তেজনা প্রশমনে ভূমিকা রাখে।

আরও পড়ুন:

Also Read: জাপানের উপর দিয়ে গেল উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক