ইমরানের গ্রেপ্তারের প্রতিবাদে পাকিস্তানজুড়ে হরতালের ডাক

হরতাল চলাকালে ‘উদীয়মান ফ্যাসিবাদের’ বিরুদ্ধে দেশবাসীকে রাস্তায় নেমে আসার আহ্বান জানিয়েছেন ইমরানের দলের নেতারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2023, 06:43 AM
Updated : 10 May 2023, 06:43 AM

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারের তীব্র নিন্দা জানিয়ে এর প্রতিবাদে দেশজুড়ে হরতালের ডাক দিয়েছেন তার দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর নেতারা।

বুধবার এই ধর্মঘট চলাকালে ‘উদীয়মান ফ্যাসিবাদের’ বিরুদ্ধে দেশবাসীকে রাস্তায় নেমে আসার আহ্বান জানিয়েছেন তারা, ‘সফল অথবা পুরোপুরি ব্যর্থ’ হওয়ার একটি সন্ধিক্ষণ এসে গেছে বলেও সমর্থকদের জানিয়েছেন তারা।

পিটিআইয়ের জ্যেষ্ঠ নেতারা ঘোষণা করেছেন, গ্রেপ্তার হওয়ার দুই দিন আগে ইমরান দেশব্যাপী জনসভা করার যে সিদ্ধান্ত অনুমোদন করেছিলেন তা অপরিবর্তিত থাকবে।

পাকিস্তানের গণমাধ্যম ডন অনলাইন জানিয়েছে, ইমরানের গ্রেপ্তারের কয়েক ঘণ্টা পর পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান শাহ্ মাহমুদ কুরেইশির আহ্বানে পরিস্থিতি পর্যালোচনা ও ব্যাপক প্রতিবাদ কর্মসূচী ঘোষণার উদ্দেশ্যে দলটির ‘জরুরি কমিটির’ একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

পিটিআইয়ের মহাসচিব আসাদ উমর জানান, পাকিস্তানের ‘সবচেয়ে বড় রাজনৈতিক নেতাকে’ গ্রেপ্তারের পর কুরেশির নেতৃত্বাধীন সাত সদস্যের কমিটি পার্টির কর্মসূচীর পরিকল্পনা ঘোষণা করবে। ইমরান এই কমিটি গঠন করেছেন।

উমর বলেন, “সারা বিশ্বকে দেখানো হচ্ছে, দেশে কোনো আইন নেই।

এদিকে কুরেইশি ইমরানের সমর্থনে দেশবাসীকে রাস্তায় নেমে আসার আহ্বান জানিয়ে বলেন, “মিথ্যা ও বানোয়াট মামলায় ইমরানকে আদালত প্রাঙ্গণ থেকে অপহরণ করা হয়েছে।”

সারা দেশজুড়ে প্রতিবাদ চলবে জানিয়ে কুরেশি জনগণকে শান্তিপূর্ণ উপায়ে প্রতিবাদ চালিয়ে যাওয়া আহ্বান জানান।

বুধবার ইসলামাবাদের পুলিশ লাইন্স গেস্ট হাউজের সামনে গণমাধ্যমের সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, “শান্তিপূর্ণ প্রতিবাদ আপনাদের সাংবিধানিক অধিকার, এটি বজায় রাখুন। আইন নিজের হাতে তুলে নিবেন না। আপনাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেওয়ার জন্য অজুহাত খুঁজছে তারা, আপনাদের চাপে রাখার অজুহাত খুঁজছে, তাদের সে সুযোগ দিবেন না।”

তিনি জানান, মঙ্গলবার থেকেই প্রতিবাদকারীদের প্রতিবাদ করার সময় শান্তিপূর্ণ থাকার জন্য আহ্বান জানিয়ে আসছেন তিনি।

গ্রেপ্তারের পর ইমরানকে এই পুলিশ লাইন্স গেস্ট হাউজেই আটক করে রাখা হয়েছে। এখানে তার মামলার শুনানি হওয়ার কথা রয়েছে।

ইমরানের সমর্থকরা বুধবার রাজধানী ইসলামাবাদে মিছিল নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

রাজধানীতেই ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) হেফাজতে আছেন ইমরান, তাকে একটি দুর্নীতির মামলার গ্রেপ্তার করা হয়েছে। তার সমর্থকরা রাজধানীতে মিছিল নিয়ে এলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে আরও সংঘর্ষের ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার বিকালে রাজধানী ইসলামাবাদের হাইকোর্ট প্রাঙ্গণ থেকে সাবেক প্রধানমন্ত্রী ইমরানকে গ্রেপ্তার করে দেশটির ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি) ।

এর প্রতিবাদে পাকিস্তান পিটিআই এর কর্মী-সমর্থকরা দেশজুড়ে তীব্র বিক্ষোভ-আন্দোলন শুরু করে। ছড়িয়ে পড়ে সহিংসতা।

এসব বিক্ষোভ-সহিংসতা ও পুলিশের সঙ্গে সংঘর্ষে এ পর্যন্ত অন্তত ১ জন নিহত এবং ১২ জন আহত হয়েছেন।

পাকিস্তানের বিভিন্ন নগরীতে নিরাপত্তা বাহিনীকে উচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে। দেশজুড়ে মোবাইল ডাটা পরিষেবা বন্ধ রাখা হয়েছে; টুইটার, ইউটিউব ও ফেইসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারেও বিঘ্ন ঘটছে বলে ব্যবহারকারীরা অভিযোগ করেছেন।

পাকিস্তানের চারটি প্রদেশের মধ্যে তিনটির কর্তৃপক্ষ জরুরি এক আদেশে সব ধরনের জমায়েত নিষিদ্ধ করেছে।

আরও খবর:

Also Read: ইমরান গ্রেপ্তার: পাকিস্তানজুড়ে ছড়িয়ে পড়ছে সহিংসতা

Also Read: ইমরান গ্রেপ্তার, পাকিস্তানের সংকটে নতুন মাত্রা

Also Read: দুর্নীতির মামলায় গ্রেপ্তার ইমরান, পাকিস্তান জুড়ে চলছে ব্যাপক বিক্ষোভ