তাইওয়ানে পেলোসির সম্ভাব্য সফর নিয়ে যুক্তরাষ্ট্রকে চীনের ‘কড়া হুঁশিয়ারি’

যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি আগামী মাসে তাইওয়ান সফরের কথা ভাবছেন বলে গত সপ্তাহে জানায় ফাইন্যান্সিয়াল টাইমস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2022, 07:19 AM
Updated : 24 July 2022, 07:19 AM

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির আগামী মাসের সম্ভাব্য তাইওয়ান সফর নিয়ে জো বাইডেন প্রশাসনকে চীন ভেতরে ভেতরে কড়া হুঁশিয়ারি দিয়েছে বলে জানিয়েছে ফাইন্যান্সিয়াল টাইমস।

শনিবার তাদের প্রতিবেদনে চীনের হুঁশিয়ারির সঙ্গে পরিচিত ছয়জন বলেছেন, আগে তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্রের নীতি ও কর্মকাণ্ডে অসন্তুষ্ট হলে বেইজিং যেসব হুঁশিয়ারি দিত, এবারের হুঁশিয়ারিগুলো তার চেয়েও কড়া মনে হচ্ছে।

এসব হুঁশিয়ারির মাধ্যমে সম্ভাব্য সামরিক প্রতিক্রিয়ারই ইঙ্গিত দেওয়া হচ্ছে, এ ধরনের পরিস্থিতি সম্বন্ধে ধারণা রাখেন এমন একাধিক ব্যক্তিকে উদ্ধৃত করে জানিয়েছে ফাইন্যান্সিয়াল টাইমস।

তাদের এ প্রতিবেদনের বিষয়ে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদ এবং মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো মন্তব্য করতে রাজি হয়নি; বার্তা সংস্থা রয়টার্স রোববার এ প্রসঙ্গে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্তব্য চাইলেও তাৎক্ষণিকভাবে তাদের কাছ থেকে সাড়া পায়নি।

চীন তাইওয়ানকে তাদের একটি বিচ্ছিন্ন প্রদেশ হিসেবে দেখে। মূল ভূখণ্ডের সঙ্গে দ্বীপটিকে একীভূত করতে প্রয়োজনে বলপ্রয়োগ করারও হুমকি দিয়ে রেখেছে তারা।

বেইজিং সাম্প্রতিক বছরগুলোতে তাইওয়ানের আশপাশে সামরিক কর্মকাণ্ডের মাত্রাও বাড়িয়েছে।

এদিকে গণতান্ত্রিক শাসনব্যবস্থায় পরিচালিত তাইওয়ান বলছে, স্বশাসিত দ্বীপটির জনগণই কেবল তাদের ভবিষ্যৎ ঠিক করার এখতিয়ার রাখে।

শান্তি চায় তারা, তবে আক্রান্ত হলে পাল্টা প্রতিরোধ গড়ে তোলারও অঙ্গীকার আছে তাদের।

পেলোসি আগামী মাসে তাইওয়ান সফরের কথা ভাবছেন বলে সোমবার এক প্রতিবেদনে জানিয়েছিল ফাইন্যান্সিয়াল টাইমস।

তার পরদিনই এক প্রতিক্রিয়ায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলে, যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকারের তাইওয়ান সফর চীনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে মারাত্মকভাবে ক্ষুণ্ন করবে।

পেলোসি তার তাইওয়ান সফরের পরিকল্পনা নিয়ে অগ্রসর হলে ‘শক্ত ব্যবস্থা’ নেওয়ারও হুমকি দিয়ে রেখেছে তারা।

তবে বুধবার মার্কিন প্রেসিডেন্ট বাইডেন পেলোসির তাইওয়ান সফর নিয়ে সন্দেহ প্রকাশ করে বলেন, চলতি মাসের শেষদিকে তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কথা বলার পরিকল্পনা করছেন।

“আমার মনে হয়, এখন (পেলোসির সফর) ঠিক হবে না বলে সামরিক বাহিনী ভাবছে। যদিও সফরের পরিকল্পনা কোন পর্যায়ে আছে তা জানি না আমি,” বলেছেন তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক