ইউক্রেইনকে অস্ত্র দিলে পারমাণবিক বিপর্যয় ঘনিয়ে আসবে: মেদভেদেভ

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ তার এই কথার মধ্য দিয়ে ইউক্রেইন নিয়ে পারমাণবিক সংঘাতের হুমকিই পুনর্ব্যক্ত করেছেন।

রয়টার্স
Published : 27 Feb 2023, 08:26 AM
Updated : 27 Feb 2023, 08:26 AM

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, ইউক্রেইনকে মিত্রদেশগুলো অস্ত্র সরবরাহ করতে থাকলে বিশ্ব পারমাণবিক বিপর্যয়ের মুখে পড়বে।

রুশ দৈনিক ইজভেস্তিয়াকে দেওয়া সাক্ষাৎকারে মেদভেদেভ এই হুঁশিয়ারি দেন। সোমবার পত্রকাটি এই সাক্ষাৎকার প্রকাশ করেছে।

মেদভেদেভ তার বক্তব্যের মধ্য দিয়ে ইউক্রেইন নিয়ে পারমাণবিক সংঘাতের হুমকিই পুনর্ব্যক্ত করেছেন।

ইজভেস্তিয়াকে তিনি বলেন, “অবশ্যই, অস্ত্র সরবরাহ চলতে পারে… এবং তাতে আলোচনা নতুন করে শুরু হওয়ার কোনওরকম সম্ভাবনা শেষ হয়ে যাবে।”

“আমাদের শত্রুরা সে কাজই করছে। বুঝতে চাইছে না যে, তারা যে লক্ষ্যে অগ্রসর হচ্ছে তাতে পুরোপুরি বিপর্যয় ঘনিয়ে আসা অবশ্যম্ভাবী। এতে সবার ক্ষতি হবে। সর্বনাশ হবে। আপনারা শতাব্দীর পর শতাদ্বী ধরে স্বাভাবিক জীবন ভুলে যাবেন, যতক্ষণ পর্যন্ত না ধ্বংসাবশেষ থেকে তেজস্ক্রিয়তা ছড়ানো বন্ধ হয়।”

ইউক্রেইনের পশ্চিমা মিত্রদেশ এবং যুক্তরাষ্ট্র-নেতৃত্বাধীন নেটো সামরিক জোটকে ইউক্রেইন যুদ্ধে বেশি জড়িয়ে পড়া থেকে বিরত রাখার প্রয়াসেই দিমিত্রি মেদভেদেভ পারমাণবিক যুদ্ধের এমন ইঙ্গিতপূর্ণ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বলে মনে করা হচ্ছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও এর আগে গত সপ্তাহে একইধরনের সতর্কবার্তা দিয়েছিলেন। গত রোববার পুতিন পশ্চিমা দেশগুলোর সঙ্গে মস্কোর চলমান সংঘাতকে রাশিয়া ও রুশ নাগরিকদের জন্য অস্তিত্বের লড়াই বলে প্রমাণ করারও প্রয়াস নেন।

তারপরই পুতিনের ঘনিষ্ঠ মিত্র মেদভেদেভ ফের সতর্কবার্তা দিলেন। বর্তমানে পুতিনের প্রভাবশালী নিরাপত্তা পরিষদের উপ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন মেদভেদেভ।