ইউক্রেইনে আরও মোবাইল রকেট লঞ্চার পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

দূরপাল্লার এসব লঞ্চার কংগ্রেসের অনুমোদন ছাড়াই নিজেদের ভান্ডার থেকে আসছে কয়েকদিনের মধ্যেই ইউক্রেইনে পাঠাতে পারবে ওয়াশিংটন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2022, 12:11 PM
Updated : 4 Oct 2022, 12:11 PM

ইউক্রেইনের জন্য যুক্তরাষ্ট্রের পরবর্তী নিরাপত্তা সহায়তা প্যাকেজে চারটি হাই মবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (এইচআইএমএআরএস) লঞ্চার, গোলা, মাইন ও মাইন বিধ্বংসী যান থাকবে।

যুক্তরাষ্ট্রের নতুন ৬২ কোটি ৫০ লাখ ডলারের সহায়তা সম্বন্ধে জ্ঞাত দুটি সূত্র সোমবার এমনটাই জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্সকে।

প্যাকেজটির ব্যাপারে মঙ্গলবারই আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। রাশিয়া ইউক্রেইনের চার অঞ্চলকে ভূখণ্ডভুক্ত করে নেওয়ার পর কিইভকে যুক্তরাষ্ট্রের এটাই প্রথম সামরিক সাহায্য হতে যাচ্ছে।

দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিজিয়া ও খেরসনে গণভোটের পর অঞ্চল চারটিকে নিজেদের ভূখণ্ডভুক্ত করে। কিইভ ও পশ্চিমা দেশগুলো এই গণভোটকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন, জবরদস্তিমূলক ও প্রতিনিধিত্বশীল নয় বলে অ্যাখ্যা দিচ্ছে।

প্রেসিডেন্সিয়াল ড্রডাউন অথরিটির যুক্তরাষ্ট্র এই এইচআইএমএআরএস লঞ্চার, ২০০ রেজিস্ট্যান্ট অ্যামবুশ প্রটেক্টেড মেডিকেলে, কামানের গোলা ও মাইন পাঠানো হচ্ছে।

এর ফলে কংগ্রেসের অনুমোদন ছাড়াই নিজেদের ভান্ডার থেকে আসছে কয়েকদিনের মধ্যেই এসব পাঠানো যাবে।

কয়েকদিন আগে যুক্তরাষ্ট্র ইউক্রেইনের জন্য যে ১১০ কোটি ডলারের অস্ত্র সহায়তার ঘোষণা দিয়েছিল তাতে ১৮টি এইচআইএমএআরএস লঞ্চার সিস্টেম, নানান ধরনের ড্রোন বিধ্বংসী সিস্টেম ও রাডার সিস্টেম ছিল।

তবে এই সহায়তার অর্থ যাচ্ছে ইউক্রেইন সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স ইনিশিয়েটিভ থেকে, যার অর্থ এখানে যেসব অস্ত্র ও গোলাবারুদের কথা বলা হয়েছে, তা বিভিন্ন অস্ত্র নির্মাতা কোম্পানির কাছ থেকে কিনে পাঠাতে হবে, যুক্তরৈ বর্তমান অস্ত্র ভান্ডার থেকে নয়।

লকহিড মার্টিন করপোরেশনের বানানো দূরপাল্লার ও লক্ষ্যে নির্ভুলভাবে আঘাত হানার সক্ষমতাসম্পন্ন এইচআইএমএআরএস লঞ্চার সিস্টেম রাশিয়ার কামানের প্রভাব কমাতে কিইভকে বেশ সহায়তা করছে।

যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত প্রেসিডেনশিয়াল ড্র-ডাউন অথরিটির মাধ্যমে ইউক্রেইনকে ১৬টি এইচআইএমএআরএস লঞ্চার সিস্টেম দেওয়ার আশ্বাস দিয়েছে।

ইউক্রেইনকে নতুন নিরাপত্তা সহায়তা দেওয়া প্রসঙ্গে তাৎক্ষণিকভাবে হোয়াইট হাউসের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সহায়তার পরিমাণ ও কোন কোন অস্ত্র দেওয়া হচ্ছে তা শেষ মুহূর্তেঝ বদলে যেতে পারে বলে জানিয়েছেন নাম না প্রকাশ করার শর্তে কথা বলা ওই কর্মকর্তারা।

তবে শেষ পর্যন্ত এ সহায়তার ঘোষণা এলে, ইউক্রেইনে রাশিয়ার সেনা পাঠানোর পর থেকে এ পর্যন্ত কিইভকে ওয়াশিংটনের পরিমাণ এক হাজার ৬৮০ কোটি ডলারের বেশি ছাড়িয়ে যাবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক