পাপুয়ায় অপহৃত পাইলটকে উদ্ধার করতে গিয়ে ৬ সেনা নিহত, নিখোঁজ ৩০

ইন্দোনেশিয়ার অশান্ত পাপুয়া প্রদেশের এ ঘটনায় আরও প্রায় ৩০ জন সেনা নিখোঁজ রয়েছেন বলে সরকারি কর্মকর্তারা জানিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2023, 06:17 AM
Updated : 17 April 2023, 06:17 AM

নিউ জিল্যান্ডের অপহৃত এক পাইলটকে উদ্ধার করতে যেয়ে বিচ্ছিন্নতাবাদী বন্দুকধারীদের হামলায় ইন্দোনেশিয়ার সেনাবাহিনীর অন্তত ছয় সেনা নিহত হয়েছেন।

ইন্দোনেশিয়ার অশান্ত পাপুয়া প্রদেশের এ ঘটনায় আরও প্রায় ৩০ জন সেনা নিখোঁজ রয়েছেন বলে রোববার দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন।

বিদ্রোহীদের জিম্মি করা ওই পাইটলকে উদ্ধারের অভিযানে এসব সেনা মোতায়েন করা হয়েছিল বলে জানিয়েছেন তারা। 

ইন্দোনেশিয়ার সেনাবাহিনীর কাছ থেকে পাওয়া প্রাথমিক তথ্যের বরাতে গার্ডিয়ান জানিয়েছে, পাপুয়ার পার্বত্য জেলা দুগার একটি শিবিরে প্রায় ৩৬ জন মোতায়েন ছিল, শনিবার ফ্রি পাপুয়া মুভমেন্টের সশস্ত্র শাখা ওয়েস্ট পাপুয়া লিবারেশন আর্মির সদস্যরা তাদের ওপর হামলা চালায়। সাংবাদিকদের দেখা সামরিক প্রতিবেদন অনুযায়ী, অন্তত ছয় সেনা নিহত হয়েছেন এবং ২১ জন জঙ্গলে পালিয়ে গেছেন।

আর নয়জন সেনা বিদ্রোহীদের হাতে ধরা পড়েছেন বলে খবর পাওয়া গেছে।

পাপুয়ার সামরিক মুখপাত্র কর্নেল হারমান তারিমান জানিয়েছেন, এই সেনারা ইন্দোনেশিয়ার বিমান সংস্থা সুসি এয়ারের হয়ে কাজ করা নিউ জিল্যান্ডের পাইলট ফিলিপ মার্ক মেরটেন্সের খোঁজে তল্লাশিতে নিয়োজিত একটি দলের অংশ ছিল। ফেব্রুয়ারিতে মেরটেন্সকে অপহরণ করে পাপুয়ার বিদ্রোহীরা।    

তিনি জানান, কর্তৃপক্ষ প্রায় ৩০ জন সেনার খোঁজে তল্লাশি চালাচ্ছে।  

তারিমান বলেন, “ইন্দোনেশীয় সেনাবাহিনীর ঠিক কতোজন সেনা মারা গেছেন ও আহত হয়েছেন তা জানা যায়নি। আমরা তল্লাশি চালিয়ে যাচ্ছি, কিন্তু ভারি বৃষ্টি, কুয়াশাচ্ছন্ন আবহাওয়া ও যোগাযোগের অভাবে আমাদের তল্লাশি ও অপসারণ উদ্যোগ বিঘ্নিত হচ্ছে।”

ইন্দোনেশিয়ার সশস্ত্র বাহিনীর মুখপাত্র ফার্স্ট অ্যাডমিরাল জুলিয়াস উইজোওনো রাজধানী জাকার্তায় এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ‘সর্বোচ্চ শক্তি নিয়ে’ উদ্ধার অভিযান চালানো হবে।   

তিনি জানান, পাইলট ও তার অপহরণকারীদের অবস্থানের কাছাকাছি চিরুনি অভিযান চালানোর চেষ্টাকালে বিদ্রোহীরা সেনাদের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে জড়ায়। বিদ্রোহীরা এক সেনাকে গুলি করলে তিনি ১৫ মিটার গভীর গিরিখাতে পড়ে যান, সেনারা তার মৃতদেহ উদ্ধার করে আনার সময় দ্বিতীয় হামলার ঘটনা ঘটে।

এ পর্যন্ত ওই একজন সেনাই নিহত হয়েছেন বলে দাবি করেছেন তিনি। 

এক বিবৃতিতে বিদ্রোহীদের মুখপাত্র সেবি সামবোম জানিয়েছেন, মার্চে ইন্দোনেশিয়ার নিরাপত্তা বাহিনী দুই বিদ্রোহীকে গুলি করে হত্যা করেছিল, তার প্রতিশোধ নিতেই তাদের যোদ্ধারা এ হামলা চালিয়েছে। 

শনিবারের ওই হামলায় ইন্দোনেশিয়ার সেনাবাহিনীর অভিজাত ওই বাহিনীর অন্তত নয় সদস্য নিহত হয়েছেন বলে দাবি করেছেন তিনি।

পাপুয়ায় সামরিক অভিযান বন্ধের জন্য ইন্দোনেশিয়ার সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

তিনি জানান, ওই পাইলটের জন্য ইন্দোনেশিয়া ও নিউ জিল্যান্ড সরকার, উভয়ের সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়েছিলেন তারা, কিন্তু কোনো জবাব পাননি।

অপরদিকে উইজোওনো পাপুয়ায় তাদের সামরিক অভিযান চলবে বলে জানিয়েছেন।  

ফেব্রুয়ারিতে পাপুয়ার প্রত্যন্ত দুগা জেলার পারোতে একটি ছোট রানওয়েতে এক ইঞ্জিনের একটি বিমান অবতরণ করার কিছুক্ষণের মধ্যেই বিদ্রোহীরা তাতে হামলা চালায় এবং পাইলট মেরটেন্সকে ধরে নিয়ে যায়। 

ছোট এই বিমানটি সেখান থেকে ১৫ জন নির্মাণ কর্মীকে তুলে নিয়ে আসতে গিয়েছিল। এই কর্মীরা সেখানে একটি স্বাস্থ্য কেন্দ্র নির্মাণ করছিলেন কিন্তু বিচ্ছিন্নতাবাদীরা তাদের হত্যার হুমকি দিয়েছিল।

গত বছর পাপুয়ায় বিদ্রোহীদের হামলা অনেক বেড়েছিল। এ সময় বহু বিদ্রোহী, নিরাপত্তা বাহিনীর সদস্য ও বেসামরিক নিহত হন। 

আরও পড়ুন:

Also Read: ইন্দোনেশিয়ায় বিচ্ছিন্নতাবাদীদের হাতে জিম্মি নিউ জিল্যান্ডের বিমানচালক