আইএস নেতা কুরেশি সিরিয়ায় নিহত: তুরস্ক

জঙ্গি এই গোষ্ঠীটির নেতা আবু হুসেইন আল-কুরেশিকে তুর্কি বাহিনী হত্যা করেছে বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট।

রয়টার্স
Published : 1 May 2023, 03:29 AM
Updated : 1 May 2023, 03:29 AM

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান বলেছেন, তুরস্কের গোয়েন্দা বাহিনী সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রধান নেতা আবু হুসেইন আল-কুরেশিকে হত্যা করেছে।

টিআরটি তুর্ক সম্প্রচারমাধ্যমে এক সাক্ষাৎকারে এরদোয়ান বলেন, “গতকাল সিরিয়ায় তুরস্কের জাতীয় গোয়েন্দা সংগঠনের এক অভিযানের অংশ হিসাবে এ ব্যক্তিকে (কুরেশি) নিঃশেষ করে দেওয়া হয়েছে।”

গতবছর নভেম্বরে সিরিয়ার দক্ষিণাঞ্চলে এক অভিযানে আইএস এর তৎকালীন প্রধান আবু আল হাসান- আল-হাশেমি আল-কুরেশি নিহত হন। এরপরই আইএস এর দায়িত্ব গ্রহণ করেছিলেন আবু হুসেইন আল-কুরেশি।

সিরিয়ার স্থানীয় এবং নিরাপত্তা সূত্রগুলো বলেছে, অভিযানটি চালানো হয়েছে সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর জান্দারিজে। শহরটি তুরস্ক সমর্থিত বিদ্রোহী গোষ্ঠীর নিয়ন্ত্রণে আছে। গত ৬ ফেব্রুয়ারির ভূমিকম্পে শহরটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল।

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান জানান, গোয়েন্দা সংগঠন দীর্ঘদিন ধরে আবু হুসেইন আল কুরেশিকে অনুসরণ করেছে।

তার নিহত হওয়ার খবরে সিরিয়ান ন্যাশনাল আর্মি তাৎক্ষণিক কোনও মন্তব্য করেনি। স্থানীয় এক অধিবাসী বলেছেন, জানদারিজ শহরের দ্বারপ্রান্তে শনিবার থেকে সংঘাত শুরু হয়ে সারারাত ধরে চলেছে রোববার পর্যন্ত।

পরে নিরাপত্তা বাহিনী পুরো এলাকাটি ঘিরে ফেলে কাউকে ওই এলাকায় যেতে বারণ করেছে।

২০১৪ সালে ইরাক ও সিরিয়ায় দ্রুতই আইএস এর উত্থান ঘটে দেশ দুটির বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নেয় গোষ্ঠীটি। আইএস এর তখনকার প্রধান নেতা আবু বকর আল বাগদাদি সেখানে স্বঘোষিত খিলাফত প্রতিষ্ঠা করেছিলেন।

কিন্তু ইরাক ও সিরিয়ায় যুক্তরাষ্ট্র-সমর্থিত বাহিনীর অভিযানের পাশাপাশি ইরান, রাশিয়া ও অন্যান্য আধাসামরিক বাহিনী-সমর্থিত সিরিয়া বাহিনীর অভিযানের মুখে ওই ভূখণ্ডে আইএস এর নিয়ন্ত্রণ ভেঙে পড়ে।

আইএস এর বাদবাকী যে কয়েক হাজার জঙ্গি আছে, তারা সম্প্রতি কয়েকবছরে ইরাক এবং সিরিয়ারই প্রত্যন্ত অঞ্চলগুলোতে আত্মগোপন করে আছে। যদিও তারা এখনও বড় ধরনের হামলা চালাতে সক্ষম।