রাশিয়ার ড্রোনে বিদ্যুৎহীন ওডেসার ১৫ লাখ বাসিন্দা: জেলেনস্কি

কিইভ বলছে, রাশিয়া ইউক্রেইনের অসংখ্য স্থাপনায় ইরানে বানানো শত শত শাহেদ-১৩৬ ড্রোন দিয়ে হামলা চালাচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2022, 11:04 AM
Updated : 11 Dec 2022, 11:04 AM

রাশিয়া ইরানে বানানো ড্রোন দিয়ে দুটি বিদ্যুৎকেন্দ্রে আঘাত হানার পর ইউক্রেইনের ওডেসা অঞ্চলের ১৫ লাখ বাসিন্দা অন্ধকারে ডুবে আছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শনিবারের ভিডিও ভাষণে তিনি বলেছেন, “ওডেসার পরিস্থিতি খুবই জটিল। দুর্ভাগ্যজনকভাবে, সেখানে গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলা হয়েছে, যে কারণে সেখানে বিদ্যুৎ ফেরাতে সময় লাগবে, কয়েক ঘণ্টা নয়, অন্তত কয়েক দিন।”

অক্টোবর থেকেই মস্কো ইউক্রেইনের বিদ্যুৎ স্থাপনায় একের পর এক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়ে যাচ্ছে  বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউক্রেইনের বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করতে নরওয়ে দেশটিকে ১০ কোটি ডলার সহায়তা দিচ্ছে বলে জানিয়েছেন জেলেনস্কি।

ওডেসা আঞ্চলিক প্রশাসনের মুখপাত্র সেরহি ব্রাতচুক বলেছেন, নগরীর বাসিন্দারা ‘কয়েকদিনের মধ্যেই’ বিদ্যুৎ পাবেন, তবে পুরো বিদ্যুৎ কাঠামো ঠিক করতে দুই থেকে তিন মাস লেগে যাবে।

আগে ফেইসবুকে এক মন্তব্যে  ব্রাতচুক ওডেসার কিছু বাসিন্দাকে শহর ছাড়তে পরামর্শও দিয়েছিলেন, তার ওই মন্তব্য রাশিয়ার ‘হাইব্রিড যুদ্ধের উপকরণ’ বিবেচনায় নিয়ে ইউক্রেইনের নিরাপত্তা বাহিনী ফেইসবুকের ওই পোস্ট নিয়ে তদন্তেও নামে।

পোস্টটি পরে ডিলিট করে দেওয়া হয়।

“অঞ্চল কর্তৃপক্ষের কোনো প্রতিনিধিই ওডেসার বাসিন্দাদের অঞ্চলটি ছেড়ে যাওয়ার আহ্বান জানাননি,” পরে বলেছেন ব্রাতচুক।

২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেইনে সেনা পাঠানোর আগে ওডেসায় ১০ লাখের বেশি বাসিন্দা ছিল। প্রতিবেশী দেশটিকে ‘নাৎসিমুক্ত’ করার উদ্দেশ্যে রাশিয়া ফেব্রুয়ারিতে তাদের ভাষায় ওই ‘বিশেষ সামরিক অভিযানে’ নামে।

কিইভ বলছে, রাশিয়া ইউক্রেইনের অসংখ্য স্থাপনায় ইরানে বানানো শত শত শাহেদ-১৩৬ ড্রোন দিয়ে হামলা চালিয়েছে। বেসামরিক লোকজনের জীবনযাপনে মারাত্মক প্রভাব ফেলায় এ ধরনের হামলাকে যুদ্ধাপরাধও বলছে তারা।

অন্যদিকে মস্কো বলছে, বিশেষ সামরিক অভিযানে কেবল ইউক্রেইনের সামরিক স্থাপনায় হামলা হচ্ছে, কোনো বেসামরিক লক্ষ্যে নয়।

ইউক্রেইনের প্রসিকিউটর জেনারেলের কার্যালয় জানিয়েছে, ইউক্রেইনের দুটি বিদ্যুৎকেন্দ্রে শাহেদ-১৩৬ আঘাত হেনেছে।

ফেইসবুকে ইউক্রেইনের সশস্ত্র বাহিনী জানিয়েছে, মস্কো ওডেসা ও মাইকোলাইভ লক্ষ্য করে ১৫টি ড্রোন ছুড়েছে, যার ১০টিকে ভূপাতিত করা হয়েছে।

তেহরান মস্কোকে ড্রোন সরবরাহের কথা অস্বীকার করছে; কিইভ ও তাদের পশ্চিমা মিত্ররা ইরানের এ ভাষ্যকে ‘মিথ্যা’ বলে অভিহিত করে আসছে।

শনিবার যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আসছে মাসগুলোতে রাশিয়ায় ইরানের সামরিক সহায়তা বাড়বে বলেই মনে করছেন তারা।

এসব সহযোগিতার মধ্যে ইরানি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও থাকতে পারে, বলেছে তারা।