ভারতের উপকূলে আরেক চীনা গবেষণা জাহাজ

জিয়াং ইয়াং হং ০১ নামের একটি চীনা জাহাজ এ সপ্তাহান্তে ভারতের পূর্ব উপকূলে দেখা গেছে।

রয়টার্স
Published : 11 March 2024, 05:15 PM
Updated : 11 March 2024, 05:15 PM

ভারতের উপকূলের কাছে আরেকটি চীনা গবেষণা জাহাজ দেখা গেছে। এ নিয়ে দুই মাসের মধ্যে দ্বিতীয়বারে মতো ভারতীয় উপকূলে চীনা গবেষণা জাহাজ দেখা গেল। এতে চীনের সম্ভাব্য সামরিক গোয়েন্দা তথ্য সংগ্রহ নিয়ে ভারতের উদ্বেগ আরও বাড়ল।

২০২০ সালের মাঝামাঝি সময় থেকে হিমালয় সীমান্তে সামরিক উত্তেজনা নিয়ে এশিয়ার এই দুই পরাশক্তির মধ্যে অস্বস্তিকর সম্পর্ক রয়েছে। ১৯৬২ সালে দুই দেশ যুদ্ধেও জড়িয়েছিল।

ভারতীয় একজন নিরাপত্তা কর্মকর্তা, একজন ভূ-গোয়েন্দা গবেষক এবং জাহাজ ট্র্যাকিংয়ের তথ্যানুসারে, জিয়াং ইয়াং হং ০১ নামের একটি চীনা জাহাজ এ সপ্তাহান্তে ভারতের পূর্ব উপকূলে দেখা গেছে।

এর আগে, গত মাসে মালদ্বীপের একটি বন্দরে একইভাবে একটি চীনা জাহাজকে নোঙর ফেলতে দেখা যায়। দুটি জাহাজই চীনের প্রাকৃতিক সম্পদ মন্ত্রণালয়ের মালিকানাধীন।

চীনের ভাষ্যমতে, জাহাজগুলো কেবল শান্তিপূর্ণভাবে সমুদ্র-স্তরের বৈজ্ঞানিক সমীক্ষা চালানোর কাজে ব্যবহার হচ্ছে। এ নিয়ে উদ্বেগের কোনও কারণ নেই।

তবে ভারতীয় কর্মকর্তাদের আশঙ্কা, চীনা জাহাজগুলো এমন সব তথ্যও সংগ্রহ করতে পারে যা সাবমেরিন মোতায়েনের জন্য চীনের সামরিক বাহিনীর কাজে লাগতে পারে।

ভূ-স্থানিক গোয়েন্দা বিশেষজ্ঞদের একটি বৈশ্বিক নেটওয়ার্ক দ্য ইন্টেল ল্যাবের গবেষক ড্যামিয়েন সাইমন রোববার সন্ধ্যায় এক্সে একটি পোস্টে বলেছেন, সর্বসাম্প্রতিক চীনা জাহাজটি বঙ্গোপসাগর অঞ্চলে প্রবেশ করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ঊর্ধ্বতন ভারতীয় কর্মকর্তা বলেছেন, চীনা জাহাজটি ভারতের় উপকূলীয় ভাইজাগ নগরীর দক্ষিণ-পূর্বে সক্রিয় রয়েছে। এটিকে ‘সক্রিয় নজরদারিতে’ রাখা হয়েছে।

ভারতীয় নৌবাহিনী এবং চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়কে এ বিষয়ে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও কোনও সাড়া পাওয়া যায়নি।