সমাবেশে গুলি, ইমরান খান আহত

ইমরানকে পায়ে ব্যান্ডেজ বাঁধা অবস্থায় সরিয়ে নিতে দেখা গেছে ঘটনাস্থল থেকে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2022, 12:01 PM
Updated : 3 Nov 2022, 12:01 PM

পাকিস্তানে ‘গণতন্ত্র পুনরুদ্ধারের’ দাবিতে লংমার্চ করার মধ্যে এক সমাবেশে গুলিবিদ্ধ হয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান।

দেশটির ইংরেজি দৈনিক ডন জানিয়েছে, পাঞ্জাবের ওয়াজিরাবাদে যে কনটেইনারে মঞ্চ বানিয়ে এই সমাবেশ হচ্ছিল, সেখান থেকে ইমরানকে ডান পায়ে ব্যান্ডেজ বাঁধা অবস্থায় অন্য একটি গাড়ি সরিয়ে নিতে দেখা গেছে টেলিভিশনে প্রচারিত ভিডিওতে।

ইমরানের পায়ের হাঁটুর নিচে গুলি লেগেছে বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)- এর মুখপাত্র ফাওয়াদ চৌধুরি।

তিনি বলেন, "ইমরান খান এবং (দলীয় সহকর্মী) ফয়সাল জাভেদ গুলিবিদ্ধ হয়েছেন। একটি বুলেট ইমরানের পায়ে হাঁটুর নিচে আঘাত করেছে। দুজনকেই চিকিৎসার জন্য হাসপাতালে নেওয়া হয়েছে।"

পাকিস্তানি সংবাদমাধ্যমগুলোও বলছে, বৃহস্পতিবার ওয়াজিরাবাদের ওই সমাবেশস্থল থেকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে ইমরানকে। গুলির খবর পেয়ে পাঞ্জাব পুলিশও ঘটনাস্থলে পৌঁছেছে।

ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতারা বৃহস্পতিবারের এ গুলির ঘটনায় ইমরানসহ চারজন আহত হওয়ার কথা জানিয়েছেন।

ইমরান খানের ঊর্ধ্বতন সহযোগী রউফ হাসান বলেছেন, ইমরানকে হত্যার চেষ্টা চলেছিল। তার পায়ে গুলি লেগেছে। তবে আঘাত গুরুতর নয়। তিনি স্থিতিশীল আছেন।

ইমরান খানের আরেকজন সহযোগী জানান, একজন ব্যক্তি স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে গুলি চালায়। এতে কয়েকজনের সঙ্গে ইমরানও আহত হন।

পাকিস্তানের জিও টিভি পরে এ গুলির ঘটনায় সন্দেহভাজন একজন গ্রেপ্তার হওয়ার কথা জানিয়েছে। হামলার নিশানা ইমরানই ছিলেন কিনা তা পুলিশ এখনও নিশ্চিত করে জানায়নি।

তবে পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরি এক টুইটে বলছেন, “ইমরানের ওপর হামলা ছিল খুবই সুপরিকল্পিত একটি হত্যা প্রচেষ্টা। নাইনএমএম পিস্তল নয়, স্বংয়ক্রিয় অস্ত্র দিয়ে গুলি বেরিয়েছে। ইমরান যে কানের গোড় দিয়ে বেঁচে গেছেন এতে কোনও দ্বিমত নেই।”

প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ এ হামলার ঘটনার নিন্দা করেছেন। আইজিপি এবং পাঞ্জাবের চিফ সেক্রেটারির কাছ থেকে এই ঘটনার বিষয়ে অবিলম্বে রিপোর্ট চাওয়ার জন্য তিনি স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহকে নির্দেশ দিয়েছেন।

তাছাড়া, পাঞ্জাব সরকারকে নিরাপত্তা নিশ্চিত করা এবং ঘটনা তদন্তে প্রয়োজনীয় সবরকম সহযোগিতা কেন্দ্র সরকার করবে বলেও শরীফ জানিয়েছেন। তিনি বলেন, “আমাদের দেশের রাজনীতিতে সহিংসতার কোনও স্থান নেই।”

পাকিস্তানে আগাম নির্বাচনের দাবিতে করাচি থেকে রাজধানী ইসলামাবাদের উদ্দেশ্যে গত শুক্রবার থেকে লংমার্চ শুরু করেছেন ইমরান খান। এর মধ্যেই পাঞ্জাবে ওয়াজিরাবাদের সমাবেশে তিনি গুলিবিদ্ধ হলেন। তাকে কাছের লাহোর হাসপাতালে নেওয়া হয়।

গত মাসে একটি মামলায় পাকিস্তানের নির্বাচন কমিশন ইমরান খানকে সরকারি কোনো পদে থাকার অযোগ্য ঘোষণা করেছিল। ওই মামলাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে বর্ণনা করেন সাবেক এই ক্রিকেট তারকা।

ইমরানের বিরুদ্ধে বিদেশি বিশিষ্ট ব্যক্তিদের কাছ থেকে উপহারের বিবরণ এবং সেগুলো বিক্রি থেকে আয়ের বিবরণ ভুলভাবে উপস্থাপন করার অভিযোগ আনা হয়েছিল। উপহারগুলোর মধ্যে বিখ্যাত রোলেক্স ব্র্যান্ডের একাধিক ঘড়ি, একটি আংটি এবং এক জোড়া কাফ লিঙ্কও রয়েছে।