সুদানে যুদ্ধবিরতি বাড়ানোর আহ্বান সৌদি আরব-যুক্তরাষ্ট্রের

সুদানের সেনাবাহিনী এবং আধাসামরিক বাহিনীর মধ্যে গত ১৫ এপ্রিলে ক্ষমতার লড়াই শুরু হয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2023, 12:18 PM
Updated : 28 May 2023, 12:18 PM

দেশটির রাজধানী খার্তুম এবং ওমদুরমান নগরীতে রাতভর সংঘর্ষ হয়েছে বলে জানিয়েছে অধিবাসীরা। মানবাধিকার পর্যবেক্ষকরা দারফুরের পশ্চিমাঞ্চলের অন্যতম প্রধান শহর এল ফাশিরে প্রাণঘাতী লড়াই হওয়ার খবর দিয়েছে।

সুদানের সেনাবাহিনী এবং আধাসামরিক বাহিনীর (আরএসএফ) মধ্যে গত ১৫ এপ্রিলে ক্ষমতার লড়াই শুরু হয়।

এ লড়াইয়ের কারণে সুদানে প্রায় ১১ লাখ মানুষ নিজ বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। তাদের মধ্যে আড়াই লাখের বেশি মানুষ দেশছেড়ে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছেন। এ লড়াই এখন দারিদ্র পীড়িত গোটা অঞ্চলটিতেই বড় ধরনের বিশৃঙ্খলা সৃষ্টির ঝুঁকি তৈরি করেছে। 

সুদানে লাড়াইরত দুই পক্ষ আগে একাধিকবার যুদ্ধবিরতিতে রাজি হলেও কোনওবারই লড়াই থামেনি।

 পরবর্তীতে মানবিক ত্রাণ কার্যক্রম পরিচালনার লক্ষ্যে জেদ্দায় সৌদি আরব এবং যুক্তরাষ্ট্রের উদ্যোগে আলোচনায় সপ্তাহব্যাপী যুদ্ধবিরতি চুক্তি হয়। এ যুদ্ধবিরতির মেয়াদ সোমবার সন্ধ্যা পর্যন্ত।

সৌদি আরব এবং যুক্তরাষট্র দুই দেশই দূর থেকে এই যুদ্ধবিরতি পর্যবেক্ষণ করছে। এ যুদ্ধবিরতিও কয়েকবার লঙ্ঘিত হয়েছে।

সৌদি আরব এবং যুক্তরাষ্ট্র সুদানের দুই বিবাদমান পক্ষকে যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে সমঝোতায় পৌঁছার জন্য আলোচনা চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছে।

এক যৌথ বিবৃতিতে দেশ দুটি বলেছে, “যুদ্ধবিরতি ঠিকমত মানা না হলেও যুদ্ধবিরতির মেয়াদ বাড়ার ফলে সুদানের জনগণের কাছে প্রয়োজনীয় জরুরি মানবিক সহায়তা পৌঁছানো সুবিধা হবে।”

সুদানের আধাসামরিক বাহিনী আরএসএফ বলেছে, তারা যুদ্ধবিরতি নবায়ন করার সম্ভাবনা নিয়ে আলোচনা করতে প্রস্তুত। তবে সেনাবাহিনীর পক্ষ থেকে যুদ্ধবিরতি চুক্তি নবায়ন করার সম্ভাবনা নিয়ে কোনও বিবৃতি দেওয়া হয়নি।