এ বছর দ্বিতীয়ার্ধে বাংলাদেশে ‘আসতে পারেন’ সৌদি যুবরাজ

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, সৌদি যুবরাজের সম্ভাব্য সফর নিয়ে আলোচনা চলছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2024, 02:07 PM
Updated : 11 March 2024, 02:07 PM

চলতি বছরের দ্বিতীয়ার্ধে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বাংলাদেশে আসার সম্ভাবনার কথা বলেছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

সোমবার এক ব্রিফিংয়ে তিনি বলেন, “সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানো হয়েছে, তিনি দেশটির প্রধানমন্ত্রীও। আমরা সেটা নিয়ে আলোচনা করেছি। এ বছরের দ্বিতীয়ার্ধে তার এ সফর হওয়ার কথা রয়েছে।”

এ মাসের শুরুতে তুরস্ক, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত সফরের অভিজ্ঞতা জানাতে রাজধানীর সেগুনবাগিচায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিলনায়তনে এই ব্রিফিংয়ে আসেন হাছান মাহমুদ।

গাজায় ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে ৫ মার্চ সৌদি আরবের জেদ্দায় ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের বিশেষ বৈঠকে যোগ দেন তিনি। বৈঠকের পাশাপাশি সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদের সঙ্গে তার বৈঠক হয়।

ব্রিফিংয়ে ওই বৈঠকের বিষয়ে মন্ত্রী বলেন, “সৌদি আরবে প্রায় ৩০ লাখ বাংলাদেশি প্রবাসী রয়েছেন এবং বাংলাদেশের জন্য সৌদি পররাষ্ট্রমন্ত্রীর অগ্রাধিকার রয়েছে বলে জানিয়েছেন।”

তিনি বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সৌদি আরবের সাথে পূর্বের শুধু জনশক্তি রপ্তানির সম্পর্ককে বহুমাত্রিক সম্পর্কের রূপ দিয়েছে। সৌদিতে ১০ বিলিয়নসহ গালফ দেশগুলোতে ৫০ বিলিয়ন গাছ লাগানোর উদ্যোগে বাংলাদেশ অংশ নেবে।”  

পুরনো খবর

Also Read: বাংলাদেশ সফরের আগ্রহ সৌদি যুবরাজের