ইউক্রেইনের প্রথম শস্যবাহী জাহাজ ছাড়তে পারে সোমবার: তুরস্ক

ইউক্রেইনের শস্য রপ্তানি জাহাজ সোমবার ওদেসা বন্দর ছাড়তে পারে বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ানের মুখপাত্র।

রয়টার্স
Published : 31 July 2022, 04:18 PM
Updated : 31 July 2022, 04:18 PM

ইউক্রেইনের শস্য বোঝাই জাহাজ সোমবার ওদেসা বন্দর ছেড়ে যেতে পারে বলে জানিয়েছে তুরস্ক। যদি তাই হয় তবে ইউক্রেইনে যুদ্ধ শুরুর পর এটিই হবে দেশটির শস্য রপ্তানির প্রথম চালান।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ানের মুখপাত্র ইব্রাহিম কালিন রোববার একথা জানিয়েছেন।

স্থানীয় একটি সংবাদমাধ্যমকে ইব্রাহিম বলেন, ‘‘যদি আগামীকাল সব কাজ সম্পন্ন হয়, তবে এদিনই শস্য বোঝাই প্রথম জাহাজের ওদেসা বন্দর থেকে রওনা হওয়ার সম্ভাবনা প্রবল বলেই মনে হচ্ছে।”

যে পথে শস্য রপ্তানি হবে ইস্তাম্বুলের ‘জয়েন্ট কোর্ডিনেশন সেন্টার’ শিগগিরই সে পথের চূড়ান্ত কাজ শেষ করবে বলেও জানান তিনি।

গমসহ অন্য শস্য রপ্তানিতে বিশ্বের শীর্ষ দেশগুলোর অন্যতম রাশিয়া ও ইউক্রেইন। এই দুই দেশ যুদ্ধে জড়িয়ে পড়ার ফলে বিশ্ববাজারে শস্যের যোগানে যে ঘাটতি দেখা দিয়েছে তাতে পুরো বিশ্বে শস্যের দাম কয়েকগুণ বেড়ে গেছে। দেখা দিয়েছে খাদ্য সংকট।

বিশ্বজুড়ে খাদ্য সংকট কিছুটা কমিয়ে আনতে জতিসংঘের মধ্যস্থতায় গত সপ্তাহে তুরস্কে চুক্তি সই করেছে ইউক্রেইন ও রাশিয়া। যাতে ইউক্রেইন থেকে নিরাপদে শস্য বের করে আনা যায়।

ইউক্রেইনের চোরনোমোরস্ক, ওদেসা এবং পিভদেনই বন্দর দিয়ে মূলত শস্য রপ্তানি হবে। এই বন্দরগুলোতে পণ্যবাহী জাহাজের নিরাপদে আসা-যাওয়া নিশ্চিত করতে ওই চুক্তি করা হয়েছে।

মস্কোর অভিযোগ, বন্দরের কাছের পানিতে মাইন স্থাপন করে ইউক্রেইনই জাহাজ চলাচল স্থবির করে দিয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক