ইউরোপে রাশিয়ার নতুন গ্যাস সরবরাহ ‘হাব’ হতে পারে তুরস্ক: পুতিন

কাজাখস্তানে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের সঙ্গে বৈঠকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এই প্রস্তাব দেন।

রয়টার্স
Published : 13 Oct 2022, 04:20 PM
Updated : 13 Oct 2022, 04:20 PM

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ানকে বলেছেন, তুরস্ক ইউরোপে রাশিয়ার গ্যাস সরবরাহের নতুন ‘হাব’ হতে পারে।

বৃহস্পতিবার কাজাখস্তানে এরদোয়ানের সঙ্গে বৈঠককালে পুতিন এই প্রস্তাব দেন।

তিনি বলেন, তুরস্কের মধ্য দিয়ে রাশিয়া আরও গ্যাস রপ্তানি করতে পারে এবং তুরস্ক একটি নতুন সরবরাহ কেন্দ্র হয়ে উঠতে পারে।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোতে খুবই দ্রুত গ্যাস সরবরাহের জন্য তুরস্কের এই রুট সবচেয়ে নির্ভরযোগ্য বলেও উল্লেখ করে পুতিন।

রাশিয়া তাদের নর্ড স্ট্রিম গ্যাস সরবরাহ পাইপলাইন থেকে সরে এসে নতুন পথে ইউরোপে গ্যাস সরবরাহের উপায় খুঁজছে।

রাশিয়া ইউক্রেইনে আগ্রাসন শুরুর পর থেকে নর্ড স্ট্রিম ১ এবং ২ পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ অনেকবারই ব্যাহত হয়েছে। উপরন্তু গত মাসে বাল্টিক সাগরের নিচ দিয়ে চলে যাওয়া এই পাইপলাইনে বিস্ফোরণ ঘটে সেটি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং একাধিক ফুটো শনাক্ত হয়েছে।

এই ঘটনার তদন্ত এখনও চলছে এবং রাশিয়া পাইপলাইনে বিস্ফোরণের জন্য পশ্চিমাদেরকে দায়ী করেছে। যদিও এর কোনও প্রমাণ তারা দিতে পারেনি। ওদিকে, ইউরোপ বিস্ফোরণের ঘটনাকে নাশকতা বলে মনে করছে।

 রাশিয়া এর আগেও বিভিন্ন সময় নর্ড স্ট্রিমের 'ত্রুটি মেরামতের কথা বলে এ পাইপলাইনে গ্যাস সরবরাহ বন্ধ রেখেছে। ইউরোপের অভিযোগ, ইচ্ছাকৃতভাবে রাশিয়া একাজ করেছে। তবে মস্কো বরাবরই এ অভিযোগ অস্বীকার করেছে।

বৃহস্পতিবার এক সম্মেলনে যোগ দিতে কাজাখস্তান সফরে যান রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এবং তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান। সম্মেলনের ফাঁকে দুই নেতা দ্বিপক্ষীয় বৈঠক করেন।

এরদোয়ানকে বৈঠকে পুতিন বলেন, “গ্যাস হাব হলে এটি যে কেবল সরবরাহের প্ল্যাটফর্ম হবে তাই নয়, গ্যাসের মূল্য নির্ধারণেও ভূমিকা রাখবে। কারণ, বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।” 

“এখন গ্যাসের দাম আকাশচুম্বী। এটি হলে আমরা রাজনীতিমুক্ত ভাবে সাধারণ বাজারে সহজেই দাম নিয়ন্ত্রণ করতে পারব।”

টিভিতে বৈঠকের যে দৃশ্য সম্প্রচার করা হয়েছে তাতে এরদোয়ানকে কিছু বলতে দেখা যায়নি। তবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি মেদভেদেভের বরাত দিয়ে আরআইএন বার্তাসংস্থা জানিয়েছে, দুই নেতাই দ্রুত এবং সবিস্তারে পরিকল্পনাটির সম্ভাব্যতা যাচাই কর দেখার নির্দেশ দিয়েছেন।