ইউক্রেইনকে সতর্কবার্তার পর জাহাজে রকেট ছোড়ার মহড়া চালাল রাশিয়া

কৃষ্ণ সাগরে অবস্থিত ইউক্রেইনের বন্দরগুলোর দিকে যেতে ইচ্ছুক জাহাজকে নিশানা করা হবে- এমন হুঁশিয়ারি দেওয়ার দুইদিন পর মস্কো তাদের এ মহড়ার কথা জানাল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2023, 11:37 AM
Updated : 21 July 2023, 11:37 AM

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, কৃষ্ণ সাগরে থাকা তাদের যুদ্ধজাহাজের বহর এক মহড়ায় সমুদ্রপৃষ্ঠে থাকা লক্ষ্যবস্তুতে রকেট ছোড়ার অনুশীলন চালিয়েছে।

কৃষ্ণ সাগরে অবস্থিত ইউক্রেইনের বন্দরগুলোর দিকে যেতে ইচ্ছুক জাহাজ সামরিক নিশানা হিসাবে বিবেচিত হবে- এমন হুমকি দেওয়ার দুইদিন পর শুক্রবার মস্কো তাদের এ মহড়ার কথা জানাল, বলছে বার্তা সংস্থা রয়টার্স।

সোমবার কৃষ্ণ সাগর শস্য চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার পরপরই রাশিয়া ইউক্রেইনের বন্দরগুলো থেকে শস্য নিয়ে যাওয়ার কাজে নিয়োজিত জাহাজগুলোকে দেওয়া নিরাপত্তা নিশ্চয়তা তুলে নেয়।

এরপর কিইভ বলে, তারা তাদের শস্য রপ্তানি অব্যাহত রাখতে জাহাজ চলাচলের একটি অস্থায়ী রুট বানানোর চেষ্টা করছে; তাৎক্ষণিকভাবে রাশিয়া তাদেরকে সাবধান করে দিয়ে জানায়, কোনো জাহাজ যদি ইউক্রেইনের কৃষ্ণ সাগরীয় বন্দরগুলোর দিকে যাওয়ার চেষ্টা করে তাহলে সেগুলোকে সামরিক অস্ত্রশস্ত্রবাহী নৌযান বলে গণ্য করা হবে।

“কৃষ্ণ সাগর বহরের যুদ্ধ প্রশিক্ষণ পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্য রেখে ক্ষেপণাস্ত্রবাহী নৌযান ইভানোভেৎস একটি ‘টার্গেট’ নৌযানে জাহাজবিধ্বংসী ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়ে।

“টেলিমেট্রি তথ্য ও মনুষ্যহীন উড়ন্ত যান থেকে করা ভিডিও পর্যবেক্ষণ ওই রকেট ছোড়া অনুশীলনে সফলতা নিশ্চিত করেছে। রকেটের হামলায় ‘টার্গেট’ নৌযানটি ধ্বংস হয়ে গেছে,” বিবৃতিতে বলেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রুশ যুদ্ধজাহাজের বহর অস্থায়ী জাহাজ রুট বন্ধ এবং ‘অবাধ্য নৌযান আটকের’ মহড়াও চালিয়েছে, বলেছে তারা।