নাইজেরিয়ায় বহু লোককে হত্যা করে শিশুদের অপহরণ বন্দুকধারীদের

দেশটির সশস্ত্র সহিংসতা কবলিত উত্তরাঞ্চলে সস্ত্র অপরাধী দলগুলো মুক্তিপণের জন্য  প্রায়ই গ্রামবাসী, গাড়িচালক ও শিক্ষার্থীদের অপহরণ করে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2023, 11:58 AM
Updated : 5 June 2023, 11:58 AM

নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় দু’টি রাজ্যে পৃথক দুই হামলায় বন্দুকধারীরা বহু মানুষকে হত্যা করে অনেকগুলো শিশুকে অপহরণ করে নিয়ে গেছে বলে পুলিশ ও স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন।

দেশটির সশস্ত্র সহিংসতা কবলিত উত্তরাঞ্চলে শনিবার এসব প্রাণঘাতী হামলার ঘটনা ঘটেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ওই অঞ্চলে নিরাপত্তা বাহিনীগুলোর ছড়িয়ে থাকা অবস্থানের সুযোগ নিয়ে মোটর সাইকেলে করে আসা সশস্ত্র অপরাধী দলগুলো মুক্তিপণের জন্য প্রায়ই গ্রামবাসী, গাড়িচালক ও শিক্ষার্থীদের অপহরণ করে। 

উত্তরপশ্চিমাঞ্চলীয় জামফারা রাজ্যের বাসিন্দারা জানিয়েছেন, সশস্ত্র ব্যক্তিরা জানবাকো ও সাক্কিদা গ্রামে হামলা চালিয়ে ২৪ জনকে হত্যা করেছে। প্রতিবেশী গোরা গ্রামের বনে লাকড়ি সংগ্রহে রত বেশ কয়েকটি শিশুকেও অপহরণ করে নিয়ে গেছে তারা।

জানবাকো ও সাক্কিদার বাসিন্দা হুইসাইনি আহমাদু ও আবুবকর মারাদুন ফোনে রয়টার্সকে জানিয়েছেন, গত সপ্তাহে ওই অপরাধী দলটি গ্রামবাসীদের কাছে তাদের জমিতে নির্বিঘ্নে চাষাবাদ করার জন্য চাঁদা দাবি করেছিল, কিন্তু গ্রামবাসীরা তা করেনি।  

জামফারা পুলিশের মুখপাত্র ইয়াজিদ আবুবকর হামলার কথা নিশ্চিত করলেও জানিয়েছেন, ১৩ জনকে হত্যা করা হয়েছে বলে খবর পেয়েছেন তারা এবং নয়জন বালক ও বালিকাকে অপহরণ করা হয়েছে।

উত্তরাঞ্চলীয় বেনু রাজ্যের ইমানদে এমবাকানজে সম্প্রদায়ের ওপর শনিবার বন্দুকধারীরা হামলা চালিয়ে ২৫ জনকে হত্যা করেছে এবং তাদের ঘরবাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে বলে দুই বাসিন্দা জানিয়েছেন। এই হামলার উদ্দেশ্য জানা যায়নি। 

এ হামলার বিষয়ে মন্তব্যের জন্য পুলিশের প্রতি অনুরোধ জানানো হলেও তারা তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি।