ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি: চার ইউরোপীয় দেশকে সতর্ক করল ইসরায়েল

অধিকৃত পশ্চিম তীর ও গাজায় ফিলিস্তিনিদের ঘোষিত রাষ্ট্রকে স্বীকৃতির দেওয়ার প্রথম পদক্ষেপ নিতে আয়ারল্যান্ড, মাল্টা এবং স্লোভেনিয়ার সঙ্গে একমত হয়েছে স্পেন।

রয়টার্স
Published : 25 March 2024, 02:57 PM
Updated : 25 March 2024, 02:57 PM

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার পথে এগুতে রাজি হওয়া চার ইউরোপীয় দেশকে সতর্ক করেছে ইসরায়েল।

দেশগুলোকে ইসরায়েল বলেছে, ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে তাদের কাজ করার পরিকল্পনা ‘সন্ত্রাসবাদের জন্য পুরস্কার’ স্বরূপ হবে; যা আলোচনার মাধ্যমে দুই প্রতিবেশীর মধ্যে সংঘাত অবসানের সুযোগ কমিয়ে দেবে।

স্পেন গত শুক্রবার ঘোষণা দিয়ে বলেছে, তারা মধ্যপ্রাচ্যে শান্তির নামে ইসরায়েল-অধিকৃত পশ্চিম তীর এবং গাজায় ফিলিস্তিনিদের ঘোষিত রাষ্ট্রকে স্বীকৃতির দেওয়ার প্রথম পদক্ষেপ নিতে আয়ারল্যান্ড, মাল্টা এবং স্লোভেনিয়ার সঙ্গে একমত হয়েছে।

গাজা সশস্ত্র গোষ্ঠী হামাসের নিয়ন্ত্রণে রয়েছে। হামাস ইসরায়েলের সঙ্গে শান্তি প্রতিষ্ঠার বিরোধী এবং গতছর ৭ অক্টোবরে ইসরায়েলে তাদের হামলা বিপর্যয়কর যুদ্ধের সূত্রপাত ঘটিয়েছে। গাজায় যুদ্ধের প্রভাবে পশ্চিম তীরে সহিংসতা বেড়েছে। ইসরায়েলের দখলে থাকা পশ্চিম তীরে বিশাল এলাকাজুড়ে ইহুদি বসতি রয়েছে।

ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ বলেছেন, “গতবছর ৭ অক্টোবরের হত্যাযজ্ঞের পর ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়া হলে তা হামাস ও অন্যান্য ফিলিস্তিনি সন্ত্রাসী গোষ্ঠীকে একটি বার্তা দেবে। আর তা হল, ইসরায়েলিদের ওপর সন্ত্রাসী হামলার বদলায় ফিলিস্তিনিদের জন্য রাজনৈতিক পদক্ষেপ নেওয়া হবে।”

তিনি বলেন, “সংঘাতে লিপ্ত পক্ষগুলোর মধ্যে সরাসরি আলোচনার মাধ্যমেই কেবল এর সমাধান সম্ভব। ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার যে কোনও উদ্যোগ এমন সমাধানে পৌঁছানোর পথ আরও দীর্ঘ করবে এবং আঞ্চলিক অস্থিতিশীলতা বাড়াবে।”

তবে কোন ধরনের সমাধানের কথা তিনি ভাবছেন তা উল্লেখ করেননি। ইসরায়েলের ক্ষমতাসীন জোটে ইহুদি বসতিপন্থি উগ্র-ডানপন্থিরা আছে। তারা দীর্ঘদিন ধরে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার বিষয়টি প্রত্যাখ্যান করে আসছে।

পশ্চিমা দেশগুলোর সঙ্গে এ নিয়ে ইসরায়েলের দূরত্ব তৈরি হচ্ছে। হামাসকে নির্মূলে ইসরায়েলের অভিযানকে পশ্চিমারা সমর্থন করলেও তারা যুদ্ধ পরবর্তী গাজার জন্য একটি কূটনৈতিক রূপরেখা চায়।