উত্তর কোরিয়ার নেতা কিমকে গাড়ি উপহার দিলেন পুতিন

ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্ন দুই দেশ রাশিয়া এবং উত্তর কোরিয়ার মধ্যে সম্পর্ক ঘনিষ্ঠ হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2024, 01:16 PM
Updated : 20 Feb 2024, 01:16 PM

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রুশ-নির্মিত একটি বিলাসবহুল গাড়ি উপহার দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে।

এই লিমোজিন গাড়িটি রোববার কিমের শীর্ষ সহযোগীর কাছে পাঠানো হয়েছে বলে জানিয়েছে পিয়ংইয়ংয়ের রাষ্ট্রীয় গণমাধ্যম।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ পরে কিমকে এই উপহার দেওয়ার বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন। বলেছেন, পরিপূর্ণ একটি বিলাসবহুল সেডান-ধাঁচের অরাস গাড়ি দেওয়া হয়েছে। যে ধরনের গাড়ি ব্যবহার করেন পুতিন নিজে।

ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্ন দুই দেশ রাশিয়া এবং উত্তর কোরিয়ার মধ্যে সম্পর্ক ঘনিষ্ঠ হয়েছে।

রাশিয়াকে ইউক্রেইন যুদ্ধে গোলাবারুদ, রকেট এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ করছে উত্তর কোরিয়া। দুই পক্ষই নিষেধাজ্ঞা লঙ্ঘনের বিষয়টি অস্বীকার করেছে।

বিবিসি জানায়, গতবছর সেপ্টেম্বরে কিম রাশিয়া সফরের সময় তাকে স্বাগত জানিয়েছিলেন পুতিন। চার বছরের মধ্যে সেটিই ছিল কিমের প্রথম বৈদেশিক সফর।

ওই সফরের সময় উত্তর কোরিয়ার নেতা পুতিনের নিজস্ব অরাস সেনাট লিমোজিন গাড়ি পরিদর্শন করেন। গাড়িতে তাকে বসার আমন্ত্রণ জানিয়েছিলেন পুতিন। একে অপরকে রাইফেলও উপহার দেন তারা।

কিম জং-উনের গাড়ি সংগ্রহের শখ আছে। এমনকি তার সংগ্রহে বেশ কয়েকটি বিলাসবহুল গাড়ি আছে। 

উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা কেসিএনএ জানায়, এবার রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বিলাসবহুল গাড়ি কিমকে উপহার দেওয়ায় কিমের বোন রুশ প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়েছেন। কিমের বোন বলেছেন, এ উপহার দুই দেশের শীর্ষ নেতার মধ্যে বিশেষ ব্যক্তিগত সম্পর্কের এক স্পষ্ট নিদর্শন। 

তবে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, এই উপহার উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞার লঙ্ঘন। নিষেধাজ্ঞার আওতায় বিলাসবহুল গাড়ির মতো কয়েকধরনের গাড়ি দেওয়া নিষিদ্ধ রয়েছে।