ক্যান্সার কেড়ে নিল ৭৩ বছর বয়সী অলিভিয়া নিউটন-জনকে

১৯৭৮ সালে মুক্তি পাওয়া ‘গ্রিজ’ চলচ্চিত্রের স্যান্ডি চরিত্র ব্রিটিশ বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান এ গায়িকা ও অভিনেত্রীকে বিশ্বতারকায় পরিণত করেছিল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2022, 04:55 AM
Updated : 9 August 2022, 04:55 AM

ক্যান্সার আক্রান্ত ৭৩ বছর বয়সী অলিভিয়া নিউটন-জনের মৃত্যুতে শোকের সাগরে ভাসছেন তার সহকর্মী ও বিশ্বজুড়ে থাকা ভক্ত-অনুরাগীরা।

১৯৭৮ সালে মুক্তি পাওয়া ‘গ্রিজ’ চলচ্চিত্রের স্যান্ডি চরিত্র ব্রিটিশ বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান এ গায়িকা ও অভিনেত্রীকে বিশ্বতারকায় পরিণত করেছিল।

পরিবারের সদস্য ও বন্ধুবান্ধব বেষ্টিত অবস্থায় সোমবার ক্যালিফোর্নিয়ায় নিজের খামারবাড়িতেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে জানিয়েছে বিবিসি।

কান্ট্রি সিঙ্গার হিসেবে ক্যারিয়ার গড়া নিউটন-জনের লাখ লাখ রেকর্ড দুনিয়াব্যাপী বিক্রি হলেও ‘গ্রিজ’ চলচ্চিত্রের হাইস্কুল পড়ুয়া স্যান্ডি চরিত্রই তাকে বিশ্বজোড়া পরিচিতি এনে দিয়েছিল।

মিউজিকাল ফিল্ম ঘরানার চলচ্চিত্র ১৯৭৮ সালে বক্স-অফিস মাতিয়ে দিয়েছিল; ওই ছবিতে নিউটন-জনের তিনটি গানও হিট হয়েছিল, যার মধ্যে ‘ইউ আর দ্য ওয়ান দ্যাট আই ওয়ান্ট’ এবং ‘সামার নাইটসে’ তার সঙ্গী ছিলেন জন ট্রাভোল্টা।

তার মৃত্যুতে শিল্পী রড স্টিউয়েট, জনপ্রিয় মার্কিন উপস্থাপক অপরাহ উইনফ্রে, ‘গ্রিজ’ পরিচালক র‌্যান্ডাল ক্লেইজার, শিল্পী কাইলি মিনোগ, ডিওন ওয়ারউইকসহ অনেকেই শোক জানিয়েছেন।

“তোমার প্রভাব ছিল অসামান্য। আমি তোমাকে অনেক ভালোবাসি। ফের দেখা হবে, ফের সবাই একত্রিত হবো,” টুইটারে লেখা শোকবার্তায় বলেছেন ট্রাভোল্টা।

নিউটন-জনের দেহে প্রথম ক্যান্সারের উপস্থিতি শনাক্ত হয় ১৯৯২ সালে; পরে তিনিই ক্যান্সর নিয়ে গবেষণার পক্ষে অন্যতম শীর্ষ প্রচারকে পরিণত হন। তার অলিভিয়া নিউটন-জন ফাউন্ডেশন ক্যান্সার গবেষণায় সহায়তায় লাখ লাখ ডলারও উত্তোলন করেছে।

“তিনি প্রতিদিনই কর্মী ও রোগীদের অনুপ্রেরণা, উৎসাহ ও সমর্থন দিতেন,” তার মৃত্যুর পর মেলবোর্নে অলিভিয়া নিউটন-জন ক্যান্সার ওয়েলনেস অ্যান্ড রিসার্চ সেন্টার পরিচালনাকারী হাসপাতাল এক ‍বিবৃতিতে বলেছে।

২০২০ সালে নিউটন-জন ব্রিটিশ রানি এলিজাবেথের নিউ ইয়ারস অনার্স লিস্টে স্থান পেয়েছিলেন।

যুক্তরাজ্যের কেমব্রিজেই ১৯৪৮ সালের ২৬ সেপ্টেম্বর জন্মেছিলেন নিউটন-জন। তার বাবা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশ গুপ্তচর ছিলেন। তার মা ছিলেন নোবেলজয়ী জার্মান ম্যাক্স বর্নের মেয়ে, ১৯৩৩ সালে নাৎসিরা ক্ষমতায় আসার পর তিনি পরিবারের সদস্যদের সঙ্গে জার্মানি থেকে পালান।

১৯৫৪ সালে নিউটন-জনের পরিবার অস্ট্রেলিয়ায় চলে আসে, সেখানেই তার বেড়ে ওঠা।

‘গ্রিজ’ মুক্তি পাওয়ার আগেই নিউটন-জন চারটি গ্র্যামি পুরস্কার জিতেছিলেন।

বব ডিলানের লেখা গান ‘ইফ নট ফর ইউ’ গেয়ে ১৯৭১ সালে তিনি ব্যাপকভাবে পরিচিত হয়ে ওঠেন। তার ওই গান যুক্তরাজ্যের টপচার্টে সপ্তম স্থানে উঠে যায়, এবং পরে একই নামের অ্যালবামেও স্থান পায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক